schizophrenia Risk

অত্যধিক গাঁজা সেবনে বাড়ছে জটিল রোগের ঝুঁকি, দাবি নতুন গবেষণায়, কী সেই রোগ?

গাঁজা সেবনের ফলে নানা ধরনের শারীরিক অসুস্থতার ঝুঁকি থেকে যায় এমনিতেই। কিন্তু সাম্প্রতিক একটি গবেষণা জানিয়েছে, এই অভ্যাসে বাড়ছে এক মারাত্মক জটিল রোগের ঝুঁকি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ১২:৪৮
Share:

ছবি: সংগৃহীত।

তরুণ প্রজন্মের মধ্যে গাঁজা সেবনের প্রবণতা ক্রমশ বেড়েই চলেছে। অত্যধিক হারে গাঁজা সেবনের ফলে স্কিৎজ়োফ্রেনিয়ার ঝুঁকি বাড়ে। সাম্প্রতিক একটি গবেষণা এমনটাই জানাচ্ছে।

Advertisement

‘সাইকোলজিক্যাল মেডিসিন’ নামক একটি জার্নালে প্রকাশিত এই গবেষণাপত্রটি জানাচ্ছে, ২১ থেকে ৩০ বছর বয়সি পুরুষদের মধ্যে স্কিৎজ়োফ্রেনিয়ার মতো অসুখ দেখা দিচ্ছে। তার অন্যতম কারণ হল গাঁজা সেবন। গবেষণা জানাচ্ছে, ১৬ থেকে ৪৯ বছর বয়সি পুরুষদের ক্ষেত্রে এই রোগের নেপথ্য কারণ হিসাবে গাঁজা অন্যতম ভূমিকা পালন করছে। পুরুষদের তুলনায় মহিলাদের এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম।

‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল’-এর পরিসংখ্যান অনুসারে, প্রতি ১০ জন গাঁজা সেবনকারীদের মধ্যে ৩ জনের এই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। কম বয়স থেকেই গাঁজা সেবনের অভ্যাস মস্তিষ্কের বিকাশকে প্রভাবিত করে এবং শারীরিক সমস্যাও দেখা দিতে পারে। গাঁজার প্রভাবে বিভিন্ন হরমোন ক্ষরণ ব্যাহত হয়। সেরোটোনিনের পরিবর্তন, ডোপামিন এবং হিস্টামিনের পরিবর্তন ধীরে ধীরে এমন জটিল রোগের জন্ম দেয়। ২০২১ সালের একটি গবেষণায় জানা গিয়েছে, ১২ থেকে ১৭ বছর বয়সিদের মধ্যে গাঁজায় আসক্ত হওয়ার প্রবণতা বেশি। গাঁজার অন্যতম ‘সাইকোঅ্যাকটিভ’ উপাদান মস্তিষ্কের কার্যকলাপে ব্যাঘাত ঘটায়। অত্যধিক পরিমাণে শরীরে প্রবেশ করার ফলে ধীরে ধীরে তা স্কিৎজ়োফ্রেনিয়ার কারণ হয়ে ওঠে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন