Burn Home Remedies

রান্না করতে গিয়ে মাঝেমাঝেই হাতে ছ্যাঁকা খান? ফোস্কা পড়া এড়াবেন কী ভাবে?

হাত কিংবা শরীরের অন্যান্য অংশে পুড়ে গেলে কী ভাবে তাড়াতাড়ি সুস্থ হবেন, তা অনেকেই বুঝতে পারেন না। কিছু ঘরোয়া টোটকাও রয়েছে। সেগুলি মাথায় রাখলে ক্ষত দ্রুত শুকোবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৩ ১৯:২৯
Share:

ফোস্কা তাড়ানোর ঘরোয়া উপায়। প্রতীকী ছবি।

রান্না করতে গিয়ে কিংবা পুজোপার্বণে বাজি ফাটাতে গিয়ে হাত পু়ড়ে যাওয়ার ঘটনা নতুন নয়। আকছার এমন হয়ে থাকে। অনেক সময় পুড়ে গিয়ে গভীর ক্ষত তৈরি হয়। সঙ্গে সঙ্গে সুরক্ষা না নিলে ফোস্কা পড়ে যায়। জ্বালাপোড়াও হয়। কিন্তু হাত কিংবা শরীরের অন্যান্য অংশে পুড়ে গেলে কী ভাবে তাড়াতাড়ি সুস্থ হবেন, তা অনেকেই বুঝতে পারেন না। নানা ধরনের মলম তো আছেই। সেই সঙ্গে কিছু ঘরোয়া টোটকাও রয়েছে। সেগুলি মাথায় রাখলে ক্ষত দ্রুত শুকোবে।

Advertisement

টি ব্যাগ

পোড়ার ক্ষত সামলাতে বেশ কার্যকর হতে পারে টি ব্যাগ। কালো চা হোক বা গ্রিন টি, দু’টিতেই আছে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিড্যান্ট। তা যে কোনও জায়গা চট করে ঠান্ডা করে দেয়। পুড়ে গেলে যে যন্ত্রণা এবং জ্বালা ভাব থাকে, তা অনেকটাই কমাতে সক্ষম একটি ভিজে টি ব্যাগ। হঠাৎ হাত পুড়ে গেলে একটি টি ব্যাগ এক বাটি জলে ভিজিয়ে নিয়ে পোড়া জায়গার উপর দিন। কিছু ক্ষণেই মিলবে আরাম।

Advertisement

মধু

নিয়মিত মধু খাওয়ার চল না থাকলেও হেঁশেলে খুঁজলে একটি মধুর শিশি পাওয়া যাবে না, এমন বাঙালি বাড়ি কমই আছে। হঠাৎ তেলের ছিটে লাগলে হাতের সেই জায়গাটিতে একটু মধু লাগিয়ে নিন। কিছু ক্ষণেই জ্বালা ভাব কমবে।

ভিনিগার

মধু না থাকলেও ভিনিগার তো আছে? ভিনিগারের মতো অ্যান্টিসেপ্টিক খুব কমই আছে। সামান্য জলের সঙ্গে মিশিয়ে নিন ভিনিগার। তার পর একটি পরিষ্কার কাপড় সেই জলে ভিজিয়ে পোড়া জায়গাটির উপর আলতো করে দিন। কিছু ক্ষণেই কমবে জ্বালা ভাব, অস্বস্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন