Health

Hourglass Syndrome: রোগা দেখানোর জন্য শ্বাস চেপে পেট টেনে রাখতেন, সেই থেকেই বিরল রোগে আক্রান্ত হলেন তরুণী

সম্প্রতি ২৭ বছরের একজন মহিলা ভিডিয়ো নির্মাতা নেটমাধ্যমে ‘আওয়ার সিনড্রোম’-এ আক্রান্ত হওয়ার অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২২ ১৪:৪০
Share:

এই ধরনের প্রবণতায় পেটের তখনই সে ভাবে কোনও অসুবিধা হয় না। ছবি: সংগৃহীত

‘আওয়ারগ্লাস সিন়ড্রোম’— নামটির সঙ্গে অনেকেই বিশেষ পরিচিত নন। কিন্তু লক্ষ করলে দেখা যাবে স্তনের নীচে দিকে তলপেটের অংশে অনেক সময় কিছু সমান রেখা বা ভাঁজ তৈরি হয়েছে। ঘন ঘন শ্বাস নিয়ে, পেট ভিতর দিকে টেনে রোগা দেখানোর প্রবণতা থেকে দীর্ঘকালীন শারীরিক বদল ঘটতে পারে। তাকেই বলে ‘আওয়ারগ্লাস সিন়ড্রোম’।

Advertisement


এই ধরনের প্রবণতায় পেটের তখনই সে ভাবে কোনও অসুবিধা হয় না। কিন্তু পরবর্তী কালে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। তলপেটে ভাঁজ হয়ে যাওয়ার পাশাপাশি পিঠের বিভিন্ন সমস্যা তৈরি হয়। শিরদাঁড়ার সমস্যাও দেখা দিতে পারে। এই ধরনের সমস্যায় আক্রান্ত ব্যক্তির সংখ্যা তুলনামূলক ভাবে কম। তবে পেট চেপে ধরা বা ভিতরের দিকে পেট টানার দীর্ঘ অভ্যাস থাকলে ‘আওয়ার সিনড্রোম’-এ আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে যায়। পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়।

তলপেটে ভাঁজ হয়ে যাওয়ার পাশাপাশি পিঠের বিভিন্ন সমস্যা তৈরি হয়। ছবি: সংগৃহীত

সম্প্রতি ২৭ বছরের একজন মহিলা নেটমাধ্যমে ‘আওয়ার সিনড্রোম’-এ আক্রান্ত হওয়ার অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন। তিনি জানিয়েছেন, তাঁর দিদা তাঁকে আট বছর বয়সে বলেছিলেন, গভীর শ্বাস নিয়ে পেট চেপে রাখতে। সেই যে তিনি এই অভ্যাস তৈরি করেছিলেন, তারপর থেকে নাকি ঠিক করে শ্বাস নিতেই ভুলে গেলেন। আর এতেই বিকৃত হয়ে যায় তাঁর শরীর। তিনি একটি ভিডিয়ো বানিয়ে তাঁর বুকের নীচের অংশ দেখিয়েছেন।

Advertisement

প্রথমে অবশ্য তিনি বোঝেননি যে, এটি কোনও অসুখের লক্ষণ। কোথাও একটা পড়েছিলেন ‘আওয়ারগ্লাস সিন্ড্রোম’এর বিষয়ে। তারপর থেকে ইন্টারনেটে আরও গবেষণা শুরু করেছিলেন। তখনই তাঁর মনে হয়, এই রোগ নিয়ে তেমন সচেতনতা নেই। সেই কারণেই তিনি নেটমাধ্যমে এই নিয়ে ভিডিয়ো তৈরি করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন