Health

Summer Health Benefits of Onion: গরমকালে কাঁচা পেঁয়াজ বেশি খেলে কি পেট গরম হতে পারে

গরমে নানা রকম সংক্রমণ হয়। তার হাত থেকে বাঁচতে খাওয়াদাওয়ায় বদল আনা প্রয়োজন। কী খেলে শরীর সুস্থ থাকবে, জেনে নিন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২২ ১০:৪৬
Share:

গরমে বিভিন্ন সংক্রমণের হাত থেকে সুরক্ষিত থাকতে পেঁয়াজ খাওয়া জরুরি। ছবি: সংগৃহীত

রান্নার স্বাদ বাড়াতে পেঁয়াজ অত্যন্ত উপকারী একটি উপাদান। পেঁয়াজ ছাড়াতে গেলেই নাকের জলে চোখের জলে হতে হয় ঠিকই। স্বাদের যত্ন নেওয়ার পাশাপাশি শরীর সুস্থ রাখতেও অব্যর্থ পেঁয়াজ। তবে গরমকালে রান্নায় পেঁয়াজ-আদা-রসুনের ব্যবহার কম করে থাকে। পরিবর্তে হালকা খাবার খেতেই বেশি পছন্দ করেন সকলে। কিন্তু চিকিৎসকরা জানাচ্ছেন, গরমে বিভিন্ন সংক্রমণের হাত থেকে সুরক্ষিত থাকতে পেঁয়াজ খাওয়া জরুরি। প্রতি দিন অন্তত ১০০ থেকে ১৫০ গ্রাম পেঁয়াজ খাওয়ার পরামর্শও দিচ্ছেন। কাঁচা পেঁয়াজ শরীর ঠান্ডা রাখে।

Advertisement

প্রতি দিনের খাদ্যতালিকায় পেঁয়াজ থাকলে জ্বর, ঠান্ডা লাগা, গলা ব্যথার সমস্যা কম হয়। ছবি: সংগৃহীত

পেঁয়াজে রয়েছে এমন একটি উপকারী উপাদান যা ক্যানসারের ঝুঁকি কমাতেও সাহায্য করে। শুনলে অবাক হতে পারেন, পেঁয়াজ কিন্তু হজমশক্তিও উন্নত করে।

পেঁয়াজের অ্যান্টিবায়োটিক, অ্যান্টিমাইক্রোবিয়াল গুণ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। যে কোনও ধরনের সংক্রমণের মোকাবিলা করে। পেঁয়াজে রয়েছে প্রচুর পরিমাণে সালফার, ফাইবার, পটাশিয়াম, ভিটামিন বি নাইন ও ভিটামিন সি। ফ্যাট, কোলেস্টেরলের মাত্রা কম থাকায় প্রতি দিনের খাদ্যতালিকায় পেঁয়াজ থাকলে জ্বর, ঠান্ডা লাগা, গলা ব্যথার সমস্যা কম হয়।

Advertisement

গরমকালে ত্বকের র‌্যাশ, রোদে পুড়ে লাল হয়ে যাওয়া বিভিন্ন সমস্যা দেখা যায়। পেঁয়াজের রসে রয়েছে এই সমস্যার চটজলদি সমাধান।রোদ থেকে ফিরে পেঁয়াজের রসে তুলো ভিজিয়ে সারা মুখে বুলিয়ে নিতে পারেন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন