Blood Pressure

High Blood Pressure Sign: উচ্চ রক্তচাপে ভুগছেন না তো? চোখের কোন লক্ষণগুলি তা জানাবে

উচ্চ রক্তচাপ শরীরে বাসা বেঁধেছে কি না, তা অনেক সময়ে বোঝা যায় না। চোখের কয়েকটি লক্ষণ তা বলে দেবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২২ ০৮:৪০
Share:

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে উচ্চ রক্তচাপের প্রবণতা বাড়তে থাকে। ছবি-প্রতীকী

আধুনিক জীবনে কাজের অত্যধিক চাপ, দুশ্চিন্তা, বিভিন্ন ব্যস্ততার কারণে রক্তচাপ বেড়ে যেতে পারে। অনেক সময়েই পরিস্থিতি এমন হয়ে ওঠে যে, ভিতরের বিপদ বাইরে থেকে আঁচ করা সম্ভব হয় না। হৃদ্‌রোগ বা স্ট্রোক ঘনিয়ে আসে। চিকিৎসকদের মতে, আচমকা এই বিপদের মূলে রয়েছে উচ্চ রক্তচাপের সমস্যা।

Advertisement

উচ্চ রক্তচাপ থাকলে দৃষ্টিশক্তিতেও তার প্রভাব পড়ে। প্রতীকী ছবি

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে উচ্চ রক্তচাপের প্রবণতা বাড়তে থাকে। বয়সের সঙ্গে তাল মিলিয়ে শরীরের কলকব্জা কমজোরি হয়ে পড়ে। রক্তবহ নালীগুলিও তার ব্যতিক্রম নয়। তাই বয়স্কদের রক্তচাপ অনেক সময়েই একটু বেশির দিকে থাকে। ইদানীং অবশ্য বয়স ৩০ পেরোলেই ঝুঁকি বাড়ে উচ্চ রক্তচাপের। উচ্চ রক্তচাপ যাতে আচমকা এসে থাবা বসাতে না পারে, তার জন্য এর লক্ষণগুলির ব্যাপারে ওয়াকিবহাল থাকা জরুরি।

বুকে ব্যথা, শ্বাস নিতে কষ্ট, প্রস্রাবে রক্ত, মাথা ঘোরা, দুর্বলতা ছাড়াও উচ্চ রক্তচাপের লক্ষণ ফুটে ওঠে চোখে। বেশ কিছু দিন ধরে চোখের সাদা অংশে লাল দাগ দেখা

Advertisement

দিলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। উচ্চ রক্তচাপ থাকলে দৃষ্টিশক্তিতেও তার প্রভাব পড়ে। তাই মাঝেমাঝেই যদি চোখের সামনেটা ঝাপসা হয়ে আসে, চোখ থেকে জল পড়ে, চোখ টকটকে লাল হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়— তা উচ্চ রক্তচাপের কারণে হচ্ছে বলে ধরে নেওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন