Cancer

ক‍্যানসার হয়নি তো? নখের কোন লক্ষণ দেখে বুঝবেন?

কয়েকটি রোগের লক্ষণ ফুটে ওঠে নখেই। সেগুলির ব‍্যাপারে জানা থাকলে অনেক রোগের চিকিৎসা আগে থেকে শুরু করা সম্ভব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ১১:৫৪
Share:

 নখের উপরে দাগের অর্থ হতে পারে ক‍্যানসার। ছবি: সংগৃহীত

শরীরে কোনও রোগ বাসা বেঁধেছে কি না, তা আগে থেকে সব সময়ে জানা যায় না। বাইরে থেকে বোঝার উপায়ও তেমন থাকে না। শরীরের অন্দরে রোগ ছড়িয়ে পড়ার পর বেশির ভাগ সময়ে বোঝা যায় কী হয়েছে। তবে কিছু রোগ শুরুতেই পূর্ব সঙ্কেত দিতে শুরু করে। এ ক্ষেত্রে নখ একটা বড় ভূমিকা পালন করে। কয়েকটি রোগের লক্ষণ ফুটে ওঠে নখেই। সেগুলির ব‍্যাপারে জানা থাকলে অনেক রোগের চিকিৎসা আগে শুরু করা সম্ভব। নখের কোন লক্ষণগুলি দেখে সতর্ক হবেন?

Advertisement

হলদে নখ

নখ বিভিন্ন কারণে হলদে হয়ে যেতে পারে। রান্নাবান্না কিংবা খাবার খাওয়ার সময়ে সাধারণত হয় এমন। তবে সে দাগ কয়েক দিনে চলেও যায়। কিন্তু দীর্ঘ দিন এই দাগ থাকলে সতর্ক হওয়া জরুরি। নখ হলদে হয়ে যাওয়া থাইরয়েডের লক্ষণ। তাই অতি অবশ‍্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Advertisement

নখের দাগ

নখের উপরে দাগের অর্থ হতে পারে ক‍্যানসার। ত্বকের ক‍্যানসারের অন‍্যতম একটি লক্ষণ এই দাগ। কালো, ধূসর কিংবা বাদামি রঙের কোনও দাগ দেখতে পেলে ফেলে রাখবেন না। সঙ্গে সঙ্গে চিকিৎসকের কাছে যাবেন।

বার বার নখ ভেঙে যাওয়া

আয়রনের অভাব তৈরি হলে মূলত নখ ভেঙে যায়। তবে এ ছাড়া আরও একটি কারণ রয়েছে। ডায়াবিটিস হলেও অনেক সময়ে এমন হয়। তাই নখ যদি একটু বড় হতেই ভেঙে যেতে থাকে, তা হলে অবশ‍্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ডায়াবিটিস পরীক্ষাটিও করিয়ে নেওয়া ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন