Eye Care Tips

Eye Care Tips: ৫ লক্ষণ: দেখলেই বুঝবেন চশমা বদলের সময় হয়ে গিয়েছে

নিয়মিত মাথা যন্ত্রণা করে? অথচ কোনও কারণ খুঁজে পাচ্ছেন না। চোখের পাওয়ারে সামান্য বদল হলে এমনটা হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২২ ২১:২৬
Share:

বারবার চোখের পলক পড়লে চোখের উপর চাপ পড়ে। ছবি: সংগৃহীত

দীর্ঘ দিন ধরে আমরা এক চশমা পরেই থেকে যাই। চশমা না ভাঙলে চশমা পরিবর্তন নিয়ে আমরা খুব বেশি মাথা ঘামাই না। অনেক ক্ষেত্রেই চোখের পাওয়ার খুব অল্প পরিমাণে বদলায়। সহজে টের পাওয়া যায় না। কিন্তু দীর্ঘ দিন সেগুলি খেয়াল না করলে চোখের ক্ষতি হয়।

কোন লক্ষণ দেখলেই চশমা বদলানোর কথা ভাববেন?

Advertisement

১। মাথা যন্ত্রণা: নিয়মিত মাথা যন্ত্রণা করে? অথচ কোনও কারণ খুঁজে পাচ্ছেন না। চোখের পাওয়ারে সামান্য বদল হলে এমনটা হতে পারে। এ ক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। পাওয়ার মাপিয়ে দেখুন। প্রয়োজনে চশমা বদলান।

২। বার বার চোখের পলক ফেলা: যে কোনও কাজ করতে করতে বার বার চোখের পলক পড়ে যাচ্ছে? বারবার চোখের পলক পড়লে চোখের উপর চাপ পড়ে। এ ক্ষেত্রে দেরি না করে চোখের পাওয়ার পরীক্ষা করান। চশমা বদলাতে হতে পারে।

Advertisement

প্রতীকী ছবি

৩। ক্লান্ত চোখ: বই পড়তে গিয়ে চোখ ক্লান্ত লাগছে? বেশি ক্ষণ কম্পিউটার দিকে তাকিয়ে থাকলে চোখে ব্যথা করছে? পাওয়ারে বদল এলে এই লক্ষণগুলি দেখা যায়। এ ক্ষেত্রে নতুন চশমার প্রয়োজন হতে পারে।

৪। দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া: অনেক সময় চোখের নানা সমস্যায় দৃষ্টি ঝাপসা হয়ে যায়। কিন্তু চশমা বদলেই তার সমাধান করা যেতে পারে।

৫। ‘ডাবল ভিশন’: চোখ ঘোরালে কোনও জিনিস দুটো করে দেখছেন। এ ক্ষেত্রেও বুঝতে হবে চশমা বাদলানোর সময় এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন