Jeera Water

বাড়িতে জিরে থাকতে ওজন কমাতে জিমে যাবেন কেন? জিরের জল দিয়েই ওজনকে বশে রাখুন

আপাত ভাবে পেটের রোগ সারানোর পাশাপাশি জিরের জল কিন্তু ওজন কমাতেও সাহায্য করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ২০:৫৬
Share:

পেটের রোগ সারানোর পাশাপাশি জিরের জল কিন্তু ওজন কমাতেও সাহায্য করে। ছবি : সংগৃহীত

বুফেতে খেতে গেলে অনেক সময়েই নিজের সাধ্যের বাইরে খাওয়াদাওয়া করে ফেলেন। বেশি খাওয়া হয়ে গেলে অনেক সময়ে পরের দিন পর্যন্ত পেট ভার থাকে। তখন বাড়ির লোকের টোটকা হল এক গেলাস জিরে ভেজানো জল। আবার অনেকে গোটা জিরে চিবিয়ে, সঙ্গে একটু হালকা জল খেয়ে নিতে বলেন। এই ঘরোয়া টোটকায় কিন্তু সত্যিই ম্যাজিকের মতো কাজ হয়। আপাত ভাবে পেটের রোগ সারানোর পাশাপাশি জিরের জল কিন্তু ওজন কমাতেও সাহায্য করে।

Advertisement

জিরের জল খেলে আর কী কী উপকার হয়?

১) হজমে সহায়ক

Advertisement

প্রতিদিন সকালে এক গ্লাস জিরের জল আপনার পরিপাকতন্ত্রের সামগ্রিক উন্নতি করে হজমশক্তি বাড়িয়ে তোলে। পেটের যাবতীয় সমস্যা যেমন অম্বল, গ্যাস, বদহজম, পেট ফাঁপার যম এই জিরে।

২) অস্বাস্থ্যকর খাওয়ার ঝোঁক কমায়

মন প্রাণ দিয়ে ডায়েট মেনে খাওয়াদাওয়া করলেও মাঝেমধ্যেই বাইরের খাবারের প্রতি ঝোঁক বেড়ে যায়। সে ক্ষেত্রে জিরের জল খুব ভাল। বাইরে বেরোনোর আগে এক গেলাস জিরের জল খেয়ে বেরোন, পেট ভরা থাকবে আর বাইরে খাওয়ার ইচ্ছা হবে না।

৩) বিপাকহার বাড়াতে সাহায্য করে

জিরের জলে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট আছে। হজমের সমস্যা থাকলে যে জিরের জল উপকারী, সে কথা তো জানেনই। সর্বোপরি পেট ঠিক থাকলে, তার প্রভাব পড়ে আপনার বিপাক হারের উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন