Health

Bread Preservation Tips: কিছু দিন রাখলেই পাউরুটিতে ছত্রাক ধরে যাচ্ছে? গরমের সময়ে কী ভাবে সংরক্ষণ করবেন

গরম আর বর্ষাকালে পাউরুটিতে ছত্রাক পড়ে যাওয়ার আশঙ্কা বেশি থাকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ১৫:১১
Share:

অতিরিক্ত ভ্যাপসা গরমে পাউরুটির গায়ে সবুজ বা ধূসর রঙের ছত্রাক জন্ম নেয়। ছবি: সংগৃহীত

সকালের জলখাবার হোক বা অফিসের টিফিন— পাউরুটির আলাদাই চাহিদা। কাজের চাপে নিয়মিত বাজারে যাওয়া হয়ে ওঠে না। সময়ের অভাবে অনেকেই বড় পাউরুটির প্যাকেট কিনে রেখে ফ্রিজে রেখে দেন। ফ্রিজে পাউরুটি ঢুকিয়ে রাখলে কত দিন ভাল থাকবে বা বাড়ির বাইরের তাপমাত্রায় রাখলেই বা কত দিন ধরে তা খাওয়া স্বাস্থ্যসম্মত তা স্পষ্ট নয় অনেকের কাছে। বিশেষ করে গরম আর বর্ষাকালে পাউরুটিতে ছত্রাক পড়ে যাওয়ার আশঙ্কা বেশি থাকে। পাউরুটিতে জন্ম নেওয়া ছত্রাক জীবনহানির কারণ না হলেও পেটের গন্ডগোল, বমি বমি ভাব, বমির মতো শারীরিক অসুস্থতা দেখা দিতে পারে।
পাউরুটি কেনার সময় প্যাকেটে তার মেয়াদকাল দেখে কেনাই উচিত। খাদ্য প্রক্রিয়াকরণ বিশেষজ্ঞদের মতে, প্যাকেটের ভিতর পাউরুটির মেয়াদ এমনিতেই ৩-৪দিনের বেশি থাকে না। দ্রুত মেয়াদকাল উত্তীর্ণ হয়ে যায় এমন পাউরুটি না কেনাই ভাল। বাড়িতেই পাউরুটি সংরক্ষণের কিছু নিয়ম মেনে চলতে হয়।
পুষ্টিবিদদের মতে, আটা বা ময়দা, ইস্ট ও জলই হল পাউরুটির মূল উপাদান। ইস্ট থাকার ফলে বেশি দিন একে তাজা রাখা যায় না। মেয়াদকাল যাই হোক না কেন প্যাকেট থেকে খুলে ঘরের তাপমাত্রায় দিন দুয়েক রাখলে সেই পাউরুটি আর না খাওয়াই উচিত।

Advertisement

পাউরুটি টাটকা রাখতে ব্যবহার করতে পারেন ব্রেডবক্স। ছবি: সংগৃহীত

পাউরুটি টাটকা রাখতে ব্যবহার করতে পারেন ব্রেডবক্স।
অনেকেই পাউরুটি ফ্রিজে রাখেন। ফ্রিজে থাকা পাউরুটি আর্দ্রতার কারণে শক্ত হয়ে যায়। ফ্রিজে খোলা অবস্থায় পাউরুটি না রাখাই ভাল। এতে পাউরুটির খাদ্যগুণও নষ্ট হয়ে যায়। একান্তই ফ্রিজে রাখতে হলে প্যাকেটজাত অবস্থাতেই রাখুন। প্যাকেট থেকে বার করার পর আর ফ্রিজে না রাখাই ভাল।
এখন গরমকাল। অতিরিক্ত ভ্যাপসা গরমে পাউরুটির গায়ে সবুজ বা ধূসর রঙের ছত্রাক জন্ম নেয়। যার পোশাকি নাম ‘রাইজোপাস স্টলোনিফার’। শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক একটি উপাদান।
গ্রীষ্মকালে পাউরুটি ভাল রাখতে ফ্রিজে রাখতে পারেন, তবে বেশি দিনের জন্য নয়। ফ্রিজে রাখলেও প্যাকেট থেকে বার করে রাখবেন না। প্যাকের মধ্যে রেখেই মুখটা ভাল করে আটকে দিন।
সবচেয়ে ভাল হয় যদি পাউরুটি ব্রাউন পেপারে মুড়ে ব্রেড বক্সে রাখেন। এতে মেয়াদ না ফুরানো পর্যন্ত পাউরুটি সতেজ থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন