Handwash

Hand Wash: কোভিড আবহে সুরক্ষিত থাকতে বার বার হাত ধুচ্ছেন? কেমন সাবান ব্যবহার করবেন

করোনাকালে সুস্থ থাকতে হাত ধোয়া জরুরি। তবে হাত যত্নে রাখতে কী ধরনের হ্যান্ডওয়াশ ব্যবহার করা প্রয়োজন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২২ ১৭:২৮
Share:

এমন কোনও হ্যান্ডওয়াশ প্রয়োজন, যা হাতের যত্ন নিতে সক্ষম। ছবি: সংগৃহীত

কোভিডের কারণে জীবনধারায় কিছুটা বদল এসেছে। কিছু ক্ষণ অন্তর হাত ধোয়া এখন অনেকেরই অভ্যাসে পরিণত হয়েছে। কিন্তু সর্ব ক্ষণ হাত পরিষ্কার রাখা যেমন জরুরি, তেমনই হাতের কোমল চামড়ারও যত্ন নিতে। না হলে বার বার হাত ধোয়ার ফলে হাতের চামড়া শুষ্ক হয়ে যেতে পারে। তা থেকে তৈরি হতে পারে নানা অস্বস্তি। ফলে এমন কোনও হ্যান্ডওয়াশ প্রয়োজন, যা হাতের যত্ন নিতে সক্ষম। যাতে বার বার ধুলেও হাতের পাতা থাকে কোমল।

Advertisement

হ্যান্ডওয়াশ কেনার আগে কী কী বিষয় মাথায় রাখবেন?

১) জীবাণুনাশক করার ক্ষমতা অগ্রাধিকার পাবে। হাত পরিচ্ছন্ন না থাকলে সেখান থেকেই সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে নাক-কান-গলায়। ফলে সুস্থ থাকতে হাত পরিষ্কার রাখা দরকার। আর তার জন্য হ্যান্ডওয়াশের জীবাণুনাশক ক্ষমতা যথেষ্ট থাকা প্রয়োজন।

Advertisement
আরও পড়ুন:

২) ক্রিমযুক্ত কোনও সাবান ব্যবহার করুন। তাতে হাতে কোমল ভাব থাকবে। এ সময়ে বার বার হাত ধোয়া জরুরি। কিন্তু এত সাবানের প্রভাবে যে রুক্ষ হয়ে যেতে পারে হাত, সে দিকেও খেয়াল রাখতে হবে।

৩) হ্যান্ডওয়াশ বা সাবান কেনার ক্ষেত্রে এই পরিস্থিতিতে কোনও ফুল বা পছন্দের ফলের গন্ধযুক্ত সাবান কিনতে পারেন। তার গন্ধের প্রভাব মনের উপর পড়বে। মানসিক অবস্থা চনমনে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন