Monsoon

Monsoon Care: বর্ষার মরসুমে শিশুদের পেটের সমস্যা লেগেই থাকে? কখন সতর্ক হবেন

ফুড পয়জন থেকে ডায়রিয়া, সাধারণ বদহজমও মাথাচাড়া দিয়ে ওঠে এই মরসুমে। শিশুর কৃমির প্রবণতা থাকলে পেটের যে কোনও সমস্যায় আরও কাহিল হয়ে পড়ে সে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২২ ১৬:০১
Share:

বর্ষায় হানা দেয় পেটের নানা সমস্যা, কী কী করলে এই সমস্যা থেকে দূরে থাকবে সন্তান?

বর্ষায় পেটের সমস্যা নতুন কিছু নয়। তবে শুধু বড়দের নয়, এই ঋতু পরিবর্তনের সময় ছোটদের প্রতিও বাড়তি নজর রাখতে হয়। ফুড পয়জন থেকে ডায়রিয়া, সাধারণ বদহজমও মাথাচাড়া দিয়ে ওঠে এই মরসুমে। শিশুর কৃমির প্রবণতা থাকলে পেটের যে কোনও সমস্যায় আরও কাহিল হয়ে পড়ে সে। তাই বর্ষায় বাড়ির খুদে সদস্যদের পেটের খেয়াল রাখা বিশেষ প্রয়োজন।

Advertisement

বর্ষাকালে বৃষ্টির নোংরা জল জমে চার দিকে। এই জমা জলই বিভিন্ন পেটের রোগের আঁতুড়ঘর। পরিচ্ছন্নতার অভাবও অসুখের অন্যতম কারণ। এই সময় পোকা-মশা-মাছির উপদ্রব বাড়ে। খাবারের উপর বসে জীবাণু ছড়ায়। তার ফলে ব্যাক্টেরিয়া ও ভাইরাস শরীরে প্রবেশ করে খাদ্যনালিতে সংক্রমণ ছড়ায়। কিন্তু কেমন হবে সেই সতর্কতা? কী ভাবেই বা শিশুর থেকে দূরে রাখবেন অসুখ?

১) এই মরসুমে বাড়ির চারপাশ পরিষ্কার রাখতে হবে। খাবার বানানোর সময় যে জল বা পাত্র ব্যবহার করছেন তা যেন খুব পরিচ্ছন্ন হয়। বাড়িতে অ্যাকোয়াগার্ড না থাকলে জল ফুটিয়ে খাওয়াই শ্রেয়।

Advertisement

২) এ ছাড়া হাত ভাল করে ধুয়ে খাওয়ান শিশুকে খাওয়ানোর অভ্যাস করুন। সন্তান নিজে হাতে খেলেও নজর রাখুন ওর হাইজিনের দিকে। এই মরসুমে শিশুর বয়স এক বছরের মধ্যে হলে তাকে অন্য খাবারের পরিবর্তে মাতৃদুগ্ধ পান করানোই শ্রেয়।

প্রতীকী ছবি

৩) ডায়রিয়া হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে শিশুকে জিঙ্ক সিরাপ এবং প্রোবায়োটিক ক্যাপসুল খাওয়ানো যেতে পারে। তবে পেটের সমস্যায় সবার আগে স্যালাইন ওয়াটার দিতে হবে।

৪) শিশুর খাবার পাতে সবুজ শাকসব্জি ও ফলমূল রাখুন। তবে কাটা ফল দেবেন না। রাস্তার পানীয় ও খাবার থেকে দূরে রাখুন। শিশুর স্কুলের টিফিনের প্রতি নজর দিন। টিফিনের খাবার ঠান্ডা হয়ে যায়। তাই এমন কিছু দেবেন না যা ঠান্ডা হওয়ার পর আরও বিষাক্ত। এড়িয়ে চলুন নুডলস বা রাসায়নিক মেশানো খাবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন