Water stuck in Ear

তাড়াহুড়ো করে স্নানের সময় কানে জল ঢুকে যায়? জল বার করার উপায়গুলি জানা আছে তো?

জল না বেরোলে সংক্রমণের আশঙ্কাও একেবারে উড়িয়ে দেওয়া যায় না। তবে কানে জমে থাকা জল বার করা সহজ নয়। কয়েকটি উপায় মেনে চললে সুফল মিলবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ১৬:৩২
Share:

কানে জমে থাকা জল বার করবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

রাতে ঘুমোনোর আগে মোবাইলে অ্যালার্ম দিয়ে রাখলেন। সকালে নির্দিষ্ট সময়ে অ্যালার্মও বাজল। কিন্তু আপনার ঘুম ভাঙল না। প্রায়ই এমন হয়ে থাকে অনেকের সঙ্গেই। আর ঘুম থেকে ওঠার পরেই শুরু হয় যুদ্ধ। তাড়াতাড়ি স্নান করতে গিয়েই অনেক সময় কানে জল ঢুকে যায়। কানে জল ঢুকলে কান বন্ধ হয়ে যাওয়া, কানে যন্ত্রণার মতো নানা সমস্যা দেখা দিতে শুরু করে। তা ছাড়া জল না বেরোলে সংক্রমণের আশঙ্কাও একেবারে উড়িয়ে দেওয়া যায় না। তবে কানে জমে থাকা জল বার করা সহজ নয়। কয়েকটি উপায় মেনে চললে সুফল মিলবে।

Advertisement

১) যে কানে জল ঢুকেছে, সে দিকে মাথাটি কাত করুন। তার পর হাতের তালু কানের উপরে রেখে চাপ দিন। এ বার হাতটি সরিয়ে নিন। দেখবেন খানিকটা জল বেরিয়েছে। এ ভাবে বেশ কয়েকবার করুন।

২) লম্বা শ্বাস নিন, এ বার আঙুল দিয়ে নাক বন্ধ করুন। বন্ধ নাক দিয়েই নিশ্বাস ফেলার চেষ্টা করুন। খুব জোরে বল প্রয়োগ করতে হবে না, সাধারণত যে ভাবে নিশ্বাস ফেলেন সে ভাবে ফেললেই হবে। কানে আওয়াজ শুনতে পাবেন। তখনই বুঝবেন যে জল বেরিয়ে বন্ধ কান ঠিক হয়ে গিয়েছে।

Advertisement

কানে জমে থাকা জল বার করা সহজ নয়। ছবি: সংগৃহীত।

৩) চিউইং গাম জাতীয় জিনিস চিবিয়ে খান। চিউইং গাম চিবানোর সময় দাঁত, মাড়ি ও কানের পাশের পেশিগুলির ওঠাপড়ায় কানের জল বেরিয়ে আসবে। বন্ধ কান খুলে যাবে।

৪) এত কিছু করে সমস্যা না মিটলে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে। বাজারচলতি কানের ড্রপ কিনে ব্যবহার করবেন না। বরং চিকিৎসকের পরামর্শ মেনেই ওষুধ ও ড্রপ ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন