Breast Cancer Recurrence Symptoms

স্তন ক্যানসার সেরে গেলেও ফিরে আসতে পারে কি? কোন কোন লক্ষণ দেখলে সতর্ক থাকবেন?

ক্যানসার ফিরে আসা অনেকটাই নির্ভর করে পারিবারিক ইতিহাসের উপর।এই পুনরাবৃত্তিরও আবার রকমফের আছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১৫:২৫
Share:

ক্যানসার ফিরে আসা অনেকটাই নির্ভর করে পারিবারিক ইতিহাসের উপর। ছবি: সংগৃহীত।

সঠিক সময়ে ধরা পড়লে স্তন ক্যানসার যেমন সেরে যায়, তেমনই সুস্থ হওয়ার পাঁচ-সাত বছর পর তা আবার ফিরেও আসতে পারে। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় যাকে ‘মেটাস্ট্যাটিক ডেভেলপমেন্ট’ বলা হয়। এমনটা হতে পারে জেনেই ক্যানসার জয়ীদের নির্দিষ্ট সময় অন্তর পর্যবেক্ষণে থাকতে বলা হয়। চিকিৎসকেরা বলছেন, ক্যানসার নিরাময়ের পর প্রথম পাঁচ বছর পর্যন্ত সাধারণত তার ফিরে আসার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। কিন্তু ফিরে যে আসবে না, তা একেবারেই নিশ্চিত নয়। ক্যানসার ফিরে আসা অনেকটাই নির্ভর করে পারিবারিক ইতিহাসের উপর।এই পুনরাবৃত্তিরও আবার রকমফের আছে। সাধারণত তিন রকম জায়গায় আবার ক্যানসার ফিরে আসার সম্ভাবনা থাকে।

Advertisement

১) যে জায়গায় ক্যানসার হয়েছিল, সেখানেই।

২) যে জায়গায় আগে হয়েছিল, তার সংলগ্ন এলাকায়।

Advertisement

৩) রক্তের মাধ্যমে ক্যানসার কোষ বাহিত হয়ে দেহের অন্যান্য অঙ্গে ছড়িয়ে পড়া।

ক্যানসার কেন ফিরে আসে?

সেরে ওঠার পরেও আবার আক্রান্ত হওয়ার কারণ, দেহে ক্যানসার কোষের উপস্থিতি। যা পেট সিটি স্ক্যান বা ম্যামোগ্রাফির মতো পরীক্ষাতেও সহজে ধরা পড়ে না। যত ক্ষণে রোগী বুঝতে পারেন, তত ক্ষণে অনেকটা দেরি হয়ে যায়। সাধারণত প্রথম বার ক্যানসার থেকে সেরে ওঠার পর তিন-চার বছরের মধ্যেই আবার তা ফিরে আসার সম্ভাবনা থেকে যায়। কারও ক্ষেত্রে এই সময়রেখা ১০-১২ বছর।

মারণরোগ আবার ফিরে আসছে, তা কোন কোন লক্ষণ দেখলে বোঝা যায়?

১) স্তনে ব্যথা:

হঠাৎ যদি স্তনে ব্যথা অনুভব করেন, তা ফেলে না রাখাই ভাল। ক্যানসার ফিরে আসার একটি লক্ষণ এটি। বুক, পিঠ, পাঁজরের হাড়ের ভিতর তীক্ষ্ণ যন্ত্রণা হতে পারে।

২) স্তনে আকার পরিবর্তন:

স্তনের আকারে হঠাৎ যদি কোনও পরিবর্তন চোখে পড়ে। তা হলে তো সাবধান হবেনই। এ ছাড়াও নিজের হাতের স্পর্শে বুঝতে হবে, স্তনের মধ্যে কোনও ফোলা ভাব রয়েছে কি না। যদি তেমন হয়, তা হলে বুঝতে হবে, ক্যানসার ফিরে আসছে।

৩) শ্বাস নিতে কষ্ট:

সিওপি়ডি, ঠান্ডা লাগার সমস্যা নেই। তা সত্ত্বেও যদি শ্বাস নিতে কষ্ট হয়, বুকে চাপ ধরে, তা হলে অবশ্যই সতর্ক থাকতে হবে। স্তন ক্যানসার সেরে ওঠার পর তা সহজেই ফুসফুসে ছড়িয়ে যেতে পারে।

স্তনের আকারে হঠাৎ পরিবর্তন চোখে পড়ছে? ছবি: সংগৃহীত।

৪) দুর্বলতা:

ক্যানসারের মতো রোগের সঙ্গে লড়াই করার ধকল রয়েছে। তার জন্য পর্যাপ্ত বিশ্রাম নেওয়া প্রয়োজন। তা নেওয়ার পরেও যদি ক্লান্তি না কাটে, দুর্বল লাগে, তা হলে তা স্বাভাবিক নয়। তা ক্যানসার ফিরে আসার কারণ হতে পারে।

৫) স্নায়ুজনিত সমস্যা:

মেটাস্ট্যাটিক স্তন ক্যানসার কিন্তু মস্তিষ্ক পর্যন্ত ছড়িয়ে যেতে পারে। তেমনটা যদি হয়, তা হলে স্নায়ুজনিত সমস্যা হওয়া স্বাভাবিক। কোনও ঘটনা ভুলে যাওয়া, মাথা যন্ত্রণা করা, দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন