Holi 2024

জমজমাট দোল কাটিয়ে ক্লান্ত হয়ে পড়েছেন? ঘোর কাটিয়ে দ্রুত চাঙ্গা হবেন কী ভাবে?

দোলের দিন সকাল থেকে রাত অবধি চুটিয়ে মজা করে দুর্বল লাগছে? ক্লান্তি দূর করবেন কী ভাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১১:২১
Share:

দোলের ক্লান্তি কাটিয়ে উঠুন দ্রুত। ছবি: সংগৃহীত।

উদ্‌যাপনেরও ক্লান্তি আছে। বিশেষ করে দোলের মতো এমন রঙিন উৎসব পালন করতে বেশিই পরিশ্রম হয়। সারা দিন হইচই, বন্ধুরা রং মাখাতে এলে ছুটে পালানো, অন্যকে রং মাখানোর জন্য তাঁর পিছনে ধাওয়া করা— দিনভর রঙিন প্রজাপতির মতো শুধু উড়ে উড়ে বেড়ানোতেই রং খেলার আসল মজা লুকিয়ে আছে। এই ছুটোছুটি, হুড়োহুড়ি করার ফলে ক্লান্তি জাঁকিয়ে বসে শরীরে। তা ছাড়া মিষ্টি, ভাং, মদ খেলে ক্লান্তি আসে। একটা ঘোর লাগা ভাব সারা ক্ষণ ঘিরে রাখে। অনেকেরই শারীরিক পরিস্থিতি এ রকমই। দোলের ঘোর কাটিয়ে দ্রুত চাঙ্গা হওয়ার উপায়গুলি কি জানেন?

Advertisement

১) বেশি করে জল খান। নানা ধরনের পানীয়ে চুমুক দিলেও দোলে জল খাওয়া কম হয়েই থাকে। জলের অভাবেও দুর্বল লাগে। তা ছা়ড়া, বেশি জল খেলে শরীরে জমে থাকা যাবতীয় টক্সিন বাইরে বেরিয়ে যাবে। ভিতর থেকে ঝরঝরে লাগবে।

২) পর্যাপ্ত ঘুম জরুরি। ক্লান্তি দূর করার অন্যতম উপায়। বেশি ক্ষণ ঘুমোলে শরীর ঝরঝরে লাগবে। মনও ভাল হবে। না ঘুমোলেও বিশ্রাম নিন।

Advertisement

৩) প্রোটিন, আয়রনে সমৃদ্ধ খাবার বেশি করে খান। এই উপাদানগুলি শারীরিক দু্র্বলতা কাটিয়ে উঠতে সাহায্য করবে। ভিতর থেকে জোর পাবেন।

৪) ফল বেশি করে খেয়ে দেখতে পারেন। কলা, আপেল, স্ট্রবেরি, পেঁপে ভিতর থেকে স্ফূর্তি জোগাবে। এ ছা়ড়াও পালং শাক, ব্রকোলি, ক্যাপসিকামও খেতে পারেন। উপকার পাবেন।

৫) দ্রুত চাঙ্গা হয়ে উঠতে ডাবের জলের জুড়ি মেলা ভার। এক গ্লাস ডাবের জল খেতে পারেন, তা হলে কম সময়েই চনমনে হয়ে উঠবে শরীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন