Diabetic Foot

পায়ের যত্নে পেডিকিওর করাচ্ছেন? ডায়াবিটিস রোগীরা নিজের বিপদ বাড়িয়ে ফেলছেন না তো

পায়ের যত্নে পেডিকিওর করা ভাল। কিন্তু ডায়াবিটিস রোগীরাও কি পেডিকিওর করাতে পারেন? তাঁদের পায়ের ব্যাপারে সচেতন হওয়া প্রয়োজন কেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ১০:২৭
Share:

পা ধোয়ার জলের তাপমাত্রা দেখে তবেই পা দেবেন। ছবি- সংগৃহীত

কাজ থেকে ফিরে গরম জলে পা ভিজিয়ে রাখা আরামদায়ক তো নিশ্চয়ই, কিন্তু তা ডায়াবিটিস রোগীর জন্য তা একেবারেই ভাল নয়। কেন জানেন? কারণ, ডায়াবিটিস রোগীর পায়ের ত্বক অন্যদের থেকে আলাদা। তাই তাদের যত্নের ব্যাপারেও একটু সতর্ক থাকতে হয়। ডায়াবিটিস রোগীদের পা খুবই স্পর্শকাতর হয়। শুধু তাই নয়, দীর্ঘ দিন ধরে ডায়াবিটিস থাকলে পায়ের স্নায়ুগুলিও তাদের কার্যক্ষমতা হারিয়ে ফেলে। সাধারণ কাটা, ছড়া থেকেও সাবধান থাকতে বলা হয়, কারণ খুব সামান্য আঘাতে তা ঘায়ে পরিণত হতে পারে।

Advertisement

নিউরোপ্যাথি

ডায়াবিটিস থাকলে বিশেষ ভাবে পায়ের যত্ন নেওয়া প্রয়োজন। না হলে ডায়াবিটিস থাবা বসায় স্নায়ুতেও। স্নায়ু কমজোর হয়ে পায়ের সাড় কমে যাওয়াকেই বলে ডায়াবেটিক নিউরোপ্যাথি। তখন আঘাত লাগা বা ঠান্ডা-গরম অনুভূতি কিছুই থাকে না।

Advertisement

‘পেডিকিওর’ না করলেও কিন্তু পায়ের যত্ন নেওয়া প্রয়োজন

পেডিকিওর না করতেই পারলেই ভাল। একান্ত যদি করতেই হয়, সেই নির্দিষ্ট পার্লারের কর্মীর ডায়াবিটিস আক্রান্ত পায়ের যত্ন নেওয়ার সঠিক নিয়ম জানা আছে কি না বা প্রয়োজনীয় ট্রেনিং আছে কি না, তা জেনে তবেই পা পরিষ্কার করতে দেওয়া উচিত।

পেডিকিওরের সময় গরম জলে পা ডোবানো বা ঝামা দিয়ে ঘষার সময় সচেতন না হলে কেটে-ছড়ে গিয়ে বিপদ ঘটতে পারে। কড়া বা মৃত চামড়া কাটার সময় কাঁচি ঠিক মতো জীবাণুমুক্ত কি না সে দিকেও খেয়াল রাখতে হবে।

কী কী বিষয় মাথায় রাখবেন?

১) পা ধোয়ার জলের তাপমাত্রা দেখে তবেই পা দেবেন।

২) দীর্ঘ ক্ষণ জলে পা ডুবিয়ে রাখবেন না।

৩) জল থেকে তুলে শুকনো করে পা মুছে নিতে হবে। পায়ে জল বসতে দেওয়া যাবে না।

৪) বাথরুমের চটি, ঘরের চটি আলাদা রাখুন।

৫) বাইরে বেরোলে মোজা ছাড়া জুতো পরবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন