Vitamin C in Spices

শীতের সংক্রমণ থেকে করোনার চোখরাঙানি, সুস্থ থাকতে রান্নায় কোন মশলা ব্যবহার করতে হবে?

পুষ্টিবিদদের মতে, এ দেশের রান্নায় বিভিন্ন ধরনের মশলা ব্যবহারের পিছনে বৈজ্ঞানিক কারণ রয়েছে। কোন মশলার কোন গুণ?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১৭:৪৫
Share:

প্রতিরোধ শক্তি বাড়াতে সবচেয়ে বেশি সাহায্য করে ভিটামিন সি। ছবি: শাটারস্টক।

করোনা আসার পর থেকে চিকিৎসকরা সবচেয়ে বেশি যে দিকে নজর রাখার কথা বলেন, তা হল শরীরের প্রতিরোধ শক্তি। শীতকালে এমনিতেই সংক্রমণের প্রকোপ বাড়ে। প্রতিরোধ শক্তি বাড়াতে সবচেয়ে বেশি সাহায্য করে ভিটামিন সি। সর্দিকাশি, জ্বর, কোনও ভাইরাল সংক্রমণ কিংবা শরীরে কোনও ক্ষত তৈরি হলে, তা তাড়াতাড়ি সারিয়ে তুলতেও সাহায্য করে এই ভিটামিন। এই ভিটামিন শরীরের আরও উপকার করে। রক্তচাপ থেকে ইউরিক অ্যাসিড, সব রাখে নিয়ন্ত্রণে। আয়রন এবং অ্যান্টি-অক্সিড্যান্টের মাত্রা বাড়ায়। হৃদ্‌রোগ এবং ডিমেনশিয়ার আশঙ্কা কমে বলেও মত চিকিৎসকেদের।

Advertisement

বিভিন্ন ধরনের ফল ও শাকসব্জি শরীরে ভিটামিন সি-র জোগান বাড়াতে পারে। কিন্তু তার মানে কি শুধু ফল-সব্জি খেলেই হবে?

পুষ্টিবিদদের মতে এ দেশের রান্নায় বিভিন্ন ধরনের মশলা ব্যবহারের পিছনে বৈজ্ঞানিক কারণ রয়েছে। এ ক্ষেত্রেও কিছু মশলা খেলে উপকার হতে পারে। তবে যে কোনও মশলা খেলেই হবে না। কয়েকটি মশলায় ভিটামিন সি-র মাত্রা বেশি, রোজের রান্নায় সে সব ব্যবহার করলে কাজে লাগবে বলে মত পুষ্টিবিদদের।

Advertisement

কোন মশলায় বেশি থাকে ভিটামিন সি?

১) গোলমরিচকে বলা হয় মশলার রাজা। নানা গুণের কারণেই এমন নাম। ঠান্ডা লাগলে, গলাব্যথা হলে তুলসী পাতার সঙ্গে গোলমরিচ দিয়ে জল ফুটিয়ে খাওয়ার চল বহু দিন ধরেই। ভিটামিন সি-র উপস্থিতিই এর মূল কারণ।

প্রতিরোধ শক্তি বাড়াতে চাই মশলাদার খাবার।

২) তেজপাতার কোনও স্বাদ পাওয়া যায় না। তবু রান্নায় পড়ে। কেন? ভিটামিন সি-র জোগান তো দেয় বটেই, তার সঙ্গে রয়েছে আরও গুণ। ভিটামিন এ থেকে ফলিক অ্যাসিডও রয়েছে এই পাতায়।

৩) লঙ্কার গুঁড়ো কি শুধু ঝোলে লালচে ভাব আনে? মোটেও নয়। এতেও আছে ভিটামিন সি। যে কোনও অসুখ দূরে রাখতে সাহায্য করে এই মশলা।

৪) লবঙ্গতেও ভাল মাত্রায় ভিটামিন সি থাকে। শীতের দিনে রান্নায় বেশি করে লবঙ্গ ব্যবহার করলে শরীরের প্রতিরোধ শক্তি বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন