Side-effects of Cross Legs

অফিসে দীর্ঘ ক্ষণ পায়ের উপর পা তুলে বসে থাকেন? কোন রোগ ডেকে আনছে এই অভ্যাস?

পায়ের উপর পা তুলে বসলে বেশ আরাম লাগে। যতই আরামদায়ক হোক এই ভঙ্গি, তা ডেকে আনতে পারে শারীরিক নানা সমস্যা। জেনে নিন, কী কী সমস্যার সম্মুখীন হতে পারেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ১০:৪১
Share:

কোনও এক ভঙ্গিমায় দীর্ঘ ক্ষণ ধরে বসে থাকলে স্নায়ুর প্যারালিসিস বা নার্ভাস পলসি হতে পারে। ছবি: সংগৃহীত।

অফিসের চেয়ার হোক কিংবা বাড়ির আরামকেদারা, বসলেই অনেকে পায়ের উপর পা তুলে দেন। আপনারও কি একই স্বভাব? তা হলে কিন্তু সতর্ক হতে হবে। এই ভাবে বসার ভঙ্গি বেশ আরামদায়ক। তাই আমরা অনেকেই এ ভাবে বসতে অভ্যস্ত। যতই আরামদায়ক হোক এই ভঙ্গি, তা ডেকে আনতে পারে শারীরিক নানা সমস্যা। জেনে নিন, কী কী সমস্যার সম্মুখীন হতে পারেন।

Advertisement

১) অনেক ক্ষণ ধরে টানা পায়ের উপর পা তুলে বসে থাকলে শরীরে রক্ত চলাচল কমে যায়। এর ফলের রক্ত জমাট বাঁধার ও রক্তচাপ বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। আমাদের রোজকার নানা অভ্যাস রক্তচাপকে বাড়িয়ে দেয়। এই অভ্যাস তার মধ্যে অন্যতম।

২) কোনও এক ভঙ্গিমায় দীর্ঘ ক্ষণ ধরে বসে থাকলে স্নায়ুর প্যারালিসিস বা নার্ভাস পলসি হতে পারে। আর এই সমস্যা সবচেয়ে বেশি প্রকট হতে পারে এক হাঁটুকে আর একটি হাঁটুর উপর তুলে দীর্ঘ সময় বসে থাকলে।

Advertisement

এই ভঙ্গিতে দীর্ঘ ক্ষণ বসে থাকলে শরীরে রক্ত সঞ্চালন ব্যাহত হয়। ছবি: শাটারস্টক।

৩) এই ভঙ্গিতে দীর্ঘ ক্ষণ বসলে শিরায় চাপ পড়তে পড়তে রক্ত জমাট বেঁধে স্পাইডার ভেনের সমস্যাও হতে পারে।

৪) প্রতি দিন ঘণ্টা তিনেকের বেশি সময় পায়ের উপর পা তুলে বসলে কোমর, ঘাড়, নিতম্বের হাড়ে ব্যথা থেকে ধীরে ধীরে কুঁজো হয়ে যাওয়ার সমস্যা দেখা দিতে শুরু করে। পিঠে প্রবল যন্ত্রণাও হয় এ কারণেই। নিতম্বেও ব্যথা হতে পারে।

৫) এই ভঙ্গিতে দীর্ঘ ক্ষণ বসে থাকলে শরীরে রক্ত সঞ্চালন ব্যাহত হয়। ফলে পায়ে ঝিঁঝি ধরা, পেশিতে টানের মতো সমস্যা বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন