Plank Position

কাঁপা হাতে ভর দিয়ে ৩০ সেকেন্ডও প্লাঙ্ক ধরে রাখতে পারছেন না, তাতে কোনও ক্ষতি হচ্ছে কি?

পুরো শরীরের ভার শুধু হাত এবং পায়ের আঙুলের উপর রাখা খুব একটা সহজ নয়। দেহের ওজনের ব্যালান্স ধরে রাখার অভ্যাস করতে হয় নিয়মিত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ১৫:২৮
Share:

— প্রতীকী চিত্র।

জিমে গিয়ে শরীরচর্চা করেন অথচ প্লাঙ্ক পজিশন জানেন না, এ প্রায় অসম্ভব। পেটের মেদ ঝরিয়ে হৃতিকের মতো পেশিবহুল অ্যাব তৈরি করতে গেলে অন্যান্য ব্যায়ামের পাশাপাশি নিয়মিত প্লাঙ্ক অভ্যাস করতে বলেন প্রশিক্ষকেরা। মাটিতে ম্যাট পেতে তার উপর উপুড় হয়ে শুতে হয়। এ বার হাত এবং পায়ের আঙুলের উপর ভর দিয়ে গোটা দেহ তুলে ধরতে হয়। শুধু খেয়াল রাখতে হয় শরীর যেন মাটির সঙ্গে সমান্তরাল অবস্থায় থাকে। তবে মুশকিল হল, শুরুর দিকে এই প্লাঙ্ক পজিশন করতে গিয়ে বার বার পড়ে যাওয়া। কারণ, পুরো শরীরের ভার শুধু হাত এবং পায়ের আঙুলের উপর রাখা খুব একটা সহজ নয়। দেহের ওজনের ব্যালান্স ধরে রাখার অভ্যাস করতে হয় নিয়মিত। কিন্তু কত ক্ষণ ধরে এই প্লাঙ্ক পজিশন করতে হয়, তা জানেন না অনেকেই। প্লাঙ্ক কী ধরনের ব্যায়াম, তা-ও জেনে রাখা ভাল।

Advertisement

প্ল্যাঙ্ক কী?

প্লাঙ্ক হল আসলে একটি ‘আইসোমেট্রিক’ ব্যায়াম। পেটের পেশি মজবুত করতে এই ব্যায়াম করতে বলা হয়। এ ছাড়াও পিঠ এবং কোমরের পেশির জোর বাড়িয়ে তুলতে এই ব্যায়াম বেশ কার্যকরী।

Advertisement

কত ক্ষণ ধরে করা উচিত এই ব্যায়াম?

শরীরচর্চার একেবারে শুরুর দিকে হাতে ভর দিয়ে এই ভঙ্গি ধরে রাখা বেশ কঠিন হয়ে পড়ে। হাত এবং পায়ের আঙুলের উপর গোটা শরীরের ভর গিয়ে পড়লে ব্যালান্স রাখা মুশকিল হয়ে পড়ে। শুরুতে অনেকেরই হাত কাঁপে। ভার রাখতে গিয়ে মাটিতে পড়েও যান অনেকে। প্রশিক্ষকেরা বলেন, শুরুতে ১০ থেকে ৩০ সেকেন্ড পর্যন্ত এই ব্যায়াম করা যেতেই পারে। অভ্যাস হয়ে গেলে তা ৬০ সেকেন্ড অর্থাৎ, এক মিনিট পর্যন্ত ধরে রাখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন