Carom Cinnamon Water

ওজন ঝরাতে সকালে খালি পেটে উষ্ণ জলে মধু খাওয়ার অভ্যাস বিপদ আরও বাড়িয়ে দিচ্ছে না তো?

এক চা চামচ মধুতে চিনির পরিমাণ প্রায় ৬ গ্রাম এবং ক্যালোরি ২১। মধুর গ্লাইসেমিক ইনডেস্ক ৫৮। যা ডায়াবিটিস রোগীদের জন্য মোটেও ভাল নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৩২
Share:

গরম জল-মধুতেও বিপত্তি? ছবি- সংগৃহীত

সকালবেলা ঘুম থেকে উঠে উষ্ণ জলে এক চামচ মধু এবং লেবু খাওয়ার অভ্যাস বহু দিনের। বিশ্বাস, শরীরচর্চার পাশাপাশি এই পানীয় খেলেই নাকি ওজন ঝরবে হুড়মুড়িয়ে। কিন্তু এ বিষয়ে সম্পূর্ণ সহমত নন পুষ্টিবিদদের একাংশ। তাঁদের মতে, বিভিন্ন সংস্থা তাদের মধুর গুণগত মান নিয়ে অনেক রকম কথা বললেও, খাঁটি মধু পাওয়া প্রায় অসম্ভব। দোকানে যে সব মধু পাওয়া যায়, সেগুলি চিনির আর একটি রূপ ছাড়া আর কিছুই নয়। আবার আয়ুর্বেদ মতে, গরম জলের সংস্পর্শে আসলে মধু শরীরে বিষের মতো কাজ করে। ডায়াবিটিস রোগীদের তো বটেই দীর্ঘ দিন ধরে এই পানীয় খেতে থাকলে, সাধারণ মানুষের রক্তে শর্করার ভারসাম্য বিঘ্নিত হতে পারে। তা হলে সকালে উঠে কোন পানীয় খাবেন?

Advertisement

পুষ্টিবিদদের মতে, মধু লেবুর বিকল্প হিসাবে জোয়ান এবং এক চিমটে দারচিনি মেশানো জল রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ-সহ এমন অনেক রোগ নিয়ন্ত্রণে রাখে। জোয়ানের মধ্যে রয়েছে থাইমল নামক একটি যৌগ, যা হজমে সহায়তা করে। পাশাপাশি, দারচিনি বিপাকহার বাড়িয়ে ওজন কমাতেও সাহায্য করে।

Advertisement

কী ভাবে তৈরি করবেন এই পানীয়?

হাতে সময় থাকলে আগের দিন রাতে এক গ্লাস জলে ভিজিয়ে দিন এক চা চামচ জোয়ান। সঙ্গে দিন ২ থেকে ৩ ইঞ্চি মাপের দারচিনির একটি ডাল। পরের দিন ওই জল থেকে জোয়ান এবং দারচিনি ছেঁকে নিয়ে সকালে খেয়ে নিতে পারেন। আবার বাজার থেকে কেনা দারচিনি গুঁড়োও ব্যবহার করতে পারেন।

মধু লেবুর বিকল্প হিসাবে জোয়ান এবং এক চিমটে দারচিনি মেশানো জল রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। ছবি- সংগৃহীত

জোয়ান এবং দারচিনি মেশানো জল খেলে কী কী উপকারে লাগে?

১) দ্রুত ওজন ঝরাতে পারে।

২) অন্ত্রের স্বাস্থ্য রক্ষায় সাহায্য করে।

৩) কোষ্ঠ পরিষ্কার করতে সাহায্য করে।

৪) বিপাকহারের ভারসাম্য বজায় রাখে।

৫) রক্তে কোলেস্টেরলের ভারসাম্য বাজায় রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন