Knuckle Cracking

আঙুল ফাটালেই ‘মটমট’ করে শব্দ হয় কেন? হাড়ের রোগের ইঙ্গিত নয় তো?

আঙুল ফাটানো কি আদৌ ভাল না খারাপ? শব্দ হওয়ার নেপথ্যেই বা কী কারণ?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৩ ১০:৫৪
Share:

আঙুল ফাটানো কি আদৌ ভাল না খারাপ? প্রতীকী ছবি।

রাস্তাঘাটে, অফিসে, চায়ের দোকানে, বন্ধুদের আড্ডা, উৎসব-অনুষ্ঠানে মাঝেমাঝেই কানে আসে ‘মটমট’ শব্দ। আঙুল ভাঁজ করে মটমট শব্দ করা অনেকেরই নিত্য অভ্যাস। যাঁরা এমন ভাবে আঙুল মুড়িয়ে শব্দ করেন, তাঁদের স্বস্তি হলেও অনেকেই এই বিষয়টিকে আলস্যের প্রকাশ ভাবেন। কেউ আবার এই শব্দ শুনলেই বিরক্ত হয়ে ওঠেন। অনেকেরই ধারণা, আঙুল ফাটানোর ফলে পরবর্তী কালে বাতের সমস্যা হওয়ারও আশঙ্কা রয়েছে। কিন্তু আঙুল ফাটানো কি আদৌ ভাল না খারাপ? শব্দ হওয়ার নেপথ্যেই বা কী কারণ?

Advertisement

আঙুলের অস্থিসন্ধিতে কিছু বাড়তি জায়গা থাকে। ওই স্থানটিতে তরল পদার্থ জমা হয়। আঙুল ফাটানোর সময়ে অস্থির ফাঁক বেড়ে যায়। এর ফলে বুদ্বুদ সৃষ্টি হয়। সেটা বেরিয়ে যাওয়াতেই সে শব্দটা সৃষ্টি হয়। তবে গবেষকরা এর নতুন একটি কারণ অনুসন্ধান করেছেন। তাঁরা জানাচ্ছেন, আঙুল ফাটালে আসলে হাড়ের কোনও ক্ষতি হয় না। আঙুল ফাটানো কিংবা টানার ফলে দুই হাড়ের মাঝে কিছু ফাঁকা জায়গা থাকে। সেখানে চাপ সৃষ্টি হয় এবং হাড়ের মজ্জা ঢুকে যায়। হঠাৎ এ ভাবে তরল ঢোকার ফলে সে শব্দ তৈরি হয়।

২০১৫ সালে একটি গবেষণায় এই ভাবে আঙুল ফাটানোর সময়ে ঠিক কী হয় তা বুঝতে, আঙুলের এমআরআই করে দেখা হয়। তাতে দেখা যায়, অস্থিসন্ধির মধ্যে আচমকা চাপের তারতম্য ঘটলে, হঠাৎ কিছুটা ফাঁকা জায়গা তৈরি হয়। ২০১৮ সালে অপর একটি গবেষণায় জানা যায়, সম্ভবত এই ফাঁকা জায়গাটি ভরাট হওয়ার সময়েই মটমট শব্দ হয়। ফলে এই মটমট শব্দের মধ্যে হাড় ক্ষয়ে যাওয়া কিংবা অন্য কোনও শারীরিক অসুস্থতার ইঙ্গিত নেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন