Weightloss

Weight Loss: এক মাসে ৮ কেজি ওজন কমাতে চান? রইল সহজ উপায়

এক কেজি ওজন কমাতে যেখানে কালঘাম ছোটে, সেখানে একেবারে ৮ কেজি ওজন কমিয়ে ফেলা সহজ বিষয় নয়। অসম্ভবও নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২২ ১৯:০০
Share:

প্রাত্যহিক জীবনে কিছু নিয়ম মেনে চললেই ৮ কেজি ওজন এক মাসে কমিয়ে ফেলা সম্ভব। ছবি: সংগৃহীত

ওজন কমানো আসলে একটি দীর্ঘ প্রক্রিয়া। রাতারাতি ওজন কমানোর কোনও সহজ পন্থা নেই। নিয়মিত শরীরচর্চা, খাওয়াদাওয়ায় বিধিনিষেধ মেনে চলা ছাড়াও আরও অনেক কিছু করতে হয়। তবুও সব সময় ওজন ঝরানো সম্ভব হয় না। তবে সঠিক উপায় জানলে অনেক কিছুই করা সম্ভব হয়। এক মাসেই কমিয়ে ফেলতে পারেন প্রায় ৮ কেজি ওজন। শুনে অবাক হচ্ছেন? এক কেজি ওজন কমাতে যেখানে কালঘাম ছোটে সেখানে একেবারে ৮কেজি ওজন কমিয়ে ফেলা সহজ বিষয় নয়। তবে অসম্ভবও নয়। প্রাত্যহিক জীবনে কিছু নিয়ম মেনে চললেই ৮ কেজি ওজন এক মাসে কমিয়ে ফেলা সম্ভব। কী ভাবে?

Advertisement

প্রচুর জল খান

সত্যিই ওজন কমিয়ে ফেলতে চাইলে প্রতি দিন প্রচুর পরিমাণে জল খেতেই হবে। জল শরীরে হজম প্রক্রিয়াকে সচল রাখে। হজমশক্তি উন্নত হলে ওজনও নিয়ন্ত্রণে থাকবে। সঠিক ভাবে হজম না হওয়ার কারণেই ওজন বেড়ে যায়।

Advertisement

শরীরচর্চা

নিয়মিত শরীরচর্চা ওজন কমানোর অন্যতম উপায়। জিমে হোক বা বাড়িতে শরীরচর্চার অভ্যাস বজায় রাখতে হবে। তবে ফিটনেস বিশেষজ্ঞদের মতে, শরীরচর্চা মানেই কিন্তু ওজন তোলা, ব্যায়াম করা নয়। কেউ যদি নাচ করেন, সাঁতার কাটেন, সাইকেল চালান তা হলেও শরীরচর্চা করা হয়ে থাকে।

খাওয়াদাওয়া

ওজন কমানোর আরও একটি অন্যতম উপায় হল খাওয়াদাওয়ায় বিধিনিষেধ মেনে চলা। তেল-মশলা, ভাজাভুজি জাতীয় খাবার একেবারেই খাওয়া চলবে না। প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট সব কিছুর ভারসাম্য বজায় রেখে একটি খাদ্যতালিকা বানিয়ে নিন।

গ্রিন টি

রোগা হতে প্রতি দিনের খাদ্যতালিকায় রাখুন গ্রিন টি। রোজ যদি ৩-৪ কাপ গ্রিন টি খেতে পারেন, তা হলে রোজ গড়ে প্রায় ১০০ ক্যালোরি পর্যন্ত ঝরাতে পারেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন