Headache

Home remedies for headache: রোদে বেরোলেই মাথাব্যথা? সঙ্গে রাখুন ঘরোয়া দাওয়াই

অনেকেই সামান্য মাথা যন্ত্রণা হলেই ওষুধ খেয়ে ফেলেন। তাতে সাময়িক স্বস্তি মিললেও এই অভ্যাস কিন্তু মোটেই ভাল নয়। ঘরোয়া উপায়ে মিলতে পারে আরাম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২২ ১৯:৩৪
Share:

সাইনাস থেকে শুরু করে মাইগ্রেন কিংবা চোখের সমস্যা— নানা কারণেই হতে পারে মাথার যন্ত্রণা। ছবি: শাটারস্টক

প্রখর রোদে ঘোরাঘুরি করলে মাঝেমধ্যেই মাথার যন্ত্রণায় নাজেহাল হন অনেকে। তা ছাড়া সাইনাস থেকে শুরু করে মাইগ্রেন কিংবা চোখের সমস্যা— নানা কারণেই হতে পারে মাথার যন্ত্রণা। মাথাযন্ত্রণা বাড়াবাড়ির পর্যায়ে গেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। অনেকেই সামান্য মাথা যন্ত্রণা হলেই ব্যথানাশক ওষুধ খেয়ে ফেলেন। তাতে সাময়িক স্বস্তি মিললেও এই অভ্যাস কিন্তু মোটেই ভাল নয়। সামান্য মাথব্যথা হলে ঘরোয়া উপায়ে কমিয়ে ফেলা যায় এই যন্ত্রণা। মাত্র দু’টি উপকরণ দিয়ে বাড়িতেই তৈরি করে ফেলুন ব্যথানাশক বাম। কী ভাবে বানাবেন, রইল তারই হদিস।

Advertisement

ঘরে বাম বানাতে কী কী লাগবে?

খাঁটি নারকেল তেল আর ল্যাভেন্ডারের এসেনশিয়াল তেলেই মিলবে আরাম।

Advertisement

কী ভাবে বানাবেন বাম?

একটি পাত্রে খাঁটি নারকেল তেল নিয়ে ভাল করে গরম করে নিন। এ বার গরম তেলের মধ্যে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল তেল মিশিয়ে নিন। মিশ্রণটি ঠান্ডা হলে কাচের শিশিতে ভরে রাখুন। পারলে ফ্রিজে রেখে একটু জমিয়েও নিতে পারে। এর পরে মাথায় যন্ত্রণা হলে, শিশি থেকে এই বাম একটু নিয়ে কপালে লাগান। ব্যথা কমে যাবে নিমেষেই। এসেনশিয়াল তেল প্রাচীন কাল থেকেই ব্যথা প্রতিরোধক হিসাবে ব্যবহার করা হয় থাকে। এর গন্ধ মস্তিষ্কের স্নায়ুগুলিকে শান্ত করে, মানসিক ক্লান্তিভাব কমায়। আর এর জেড়েই মাথাব্যথার সমস্যা থেকে রেহাই মেলে।

প্রতীকী ছবি

তবে অনেকের আবার নানা এসেনশিয়াল তেলে অ্যালার্জির সমস্যা দেখা দেয়। তাই মাথায় ব্যবহারের আগে হাতের তালুতে অল্প পরিমাণে লাগিয়ে দেখে নিন কোনও সমস্যা হচ্ছে কি না। না হলে তবেই কপালে লাগাবেন। নিয়মিত মাথাব্যথার সমস্যা হলে কিন্তু অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তখন ঘরোয়া পদ্ধতির উপর ভরসা রাখা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন