Silent Heart Attack

ফের মৃত্যু সাইলেন্ট হার্ট অ্যাটাকে! কেন বাড়ছে এ ভাবে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি?

সম্প্রতি ভাইরাল হয়েছে একটি ভিডিয়ো। সেখানে দেখা যাচ্ছে, দরজা বন্ধ করে বাড়ির বাইরে বেরোতেই হৃদ্‌রোগে আক্রান্ত হলেন এক প্রৌঢ়। কেন বার বার ঘটছে এমন ঘটনা?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ১৭:২৬
Share:

কয়েক সেকেন্ডেই মাটিতে লুটিয়ে পড়েন প্রৌঢ়। ছবি: টুইটার।

অস্বাস্থ্যকর জীবনযাপন, খাওয়াদাওয়ায় অনিয়ম, শরীরচর্চায় অনীহা— এই তিন বদ অভ্যাস ডেকে আনে হার্ট অ্যাটাকের ঝুঁকি! সংবাদের শিরোনামে উঠে এসেছে এমন কিছু হার্ট অ্যাটাকের ঘটনা, যা ঘুম কেড়েছে অনেকের। সম্প্রতি সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে এমনই এক ভিডিয়ো। ভিডিয়োতে দেখা যাচ্ছে, দরজা বন্ধ করে বাড়ির বাইরে বেরোতেই হার্ট অ্যাটাকের শিকার এক প্রৌঢ়।

Advertisement

ঘটনাটি ঘটেছে তেলঙ্গানায়। প্রৌঢের নাম ঠাকুর শৈলেন্দর সিংহ। ভিডিয়োতে দেখা যাচ্ছে, অফিসের ব্যাগ হাতে বাড়ি থেকে বেরিয়ে দরজায় তালা দিলেন তিনি। তার পর লিফ্‌টের দিকে এগিয়ে গেলেন তিনি। লিফ্‌টের বোতাম টিপে অপেক্ষা করার সময় শরীরে অস্বস্তি বোধ করেন তিনি। শরীর আনচান করায় দেওয়াল ধরে দাঁড়িয়ে পড়েন তিনি। কয়েক সেকেন্ডেই মাটিতে লুটিয়ে পড়েন তিনি। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা জানান হার্ট অ্যাটাকই তাঁর মৃত্যুর কারণ।

চিকিৎসকদের মতে, এই প্রকার হার্ট অ্যাটাক হলে রোগীর বুকে তীব্র যন্ত্রণা হয় না, বড়জোর এমনটা হলে রোগী অচৈতন্য হয়ে পড়েন। হার্ট অ্যাটাকের মূল উপসর্গ ব্যথা, আর এ ক্ষেত্রে কোনও রকম ব্যথা হয় না, তাই একে ‘সাইলেন্ট হার্ট অ্যাটাক’ বলা হয়। যাঁরা ধূমপান করেন, কিংবা যাঁদের ডায়াবিটিসের মতো রোগ রয়েছে, তাঁদের সাইলেন্ট হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি।

Advertisement

এখন ১৮ থেকে ৬০— সব বয়সিদেরই কাবু করছে সাইলেন্ট হার্ট অ্যাটাক বা সাইলেন্ট অ্যাকিউট মায়োকার্ডিয়াল ইনফার্কশন (এসএএমআই)। কেকে, সিদ্ধার্থ শুক্ল, সিদ্ধার্থ সূর্যবংশী, রাজু শ্রীবাস্তবের উদাহরণ মৃত্যুভীতি তৈরি করছে অল্পবয়সিদের মনে। যাঁদের উচ্চ রক্তচাপ আছে, রক্তে শর্করার মাত্রা বেশি কিংবা যাঁদের স্থূলতার সমস্যা রয়েছে, তাঁদের হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। নিয়মিত শরীরচর্চার মধ্যে থেকেও এড়ানো যাচ্ছে না হার্ট অ্যাটাকের ঝুঁকি। সম্প্রতি সুস্মিতা সেনও হৃদ‌্‌রোগে আক্রান্ত হয়েছেন। এত ফিট হয়েও প্রিয় অভিনেত্রীকে হৃদ্‌রোগের কবলে পড়তে দেখে চিন্তায় পড়েছেন অনুরাগীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন