Medical Emergency

পাঁচিলের উপর ‘ভুল’ ভাবে পড়ে গিয়ে মূত্রনালিতে ছিদ্র! তিন মাস স্বাভাবিক মূত্রত্যাগ বন্ধ মধ্যবয়স্ক ব্যক্তির

‘ইউরোলজি কেস রিপোর্টস’ নামের বিজ্ঞান পত্রিকায় প্রকাশিত একটি রিপোর্টে জানানো হয়েছে, দশ ফুট উঁচু থেকে পাঁচিলের উপর পড়ে গিয়ে গোপনাঙ্গে আঘাত লাগে এক ব্যক্তির, ফুটো হয়ে যায় মূত্রনালি।

Advertisement

সংবাদ সংস্থা

অকল্যান্ড শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ১৫:৩৪
Share:

এমন চোট বিরল বলেই মত চিকিৎসকদের। প্রতীকী ছবি।

দশ ফুট উঁচু থেকে পাঁচিলের উপর পড়ে গিয়েছিলেন ৪৯ বছর বয়সি এক ব্যক্তি। তাতেই গোপনাঙ্গে এমন চোট লাগে যে, তিন মাস স্বাভাবিক ভাবে মূত্রত্যাগ করতে পারেননি। আহত ব্যক্তি নিউজিল্যান্ডের অকল্যান্ডের বাসিন্দা।

Advertisement

‘ইউরোলজি কেস রিপোর্টস’ নামের বিজ্ঞান পত্রিকায় প্রকাশিত একটি রিপোর্টে জানানো হয়েছে ঘটনাটি। ঠিক কী ভাবে ওই ব্যক্তি পড়ে গেলেন, তা উল্লেখ না করা হলেও রিপোর্টে বলা হয়েছে, প্রায় ৯.৮ ফুট উচ্চতা থেকে পাঁচিলের উপর পড়ে যান তিনি। দু’দিকে পা দিয়ে পড়ার ফলে চোট লাগে গোপনাঙ্গে। পড়ে যাওয়ার পরই তীব্র ব্যথা অনুভব করেন তিনি। দেখেন, মূত্রত্যাগ করতে গেলেই বেরিয়ে আসছে রক্ত। দেরি না করে অকল্যান্ড সিটি হসপিটালে ভর্তি হন তিনি।

চিকিৎসকরা পরীক্ষা করে দেখেন, পতনের ফলে ছিদ্র হয়ে গিয়েছে ইউরেথ্রা। সেখান থেকেই হচ্ছে রক্তপাত। ক্ষত যাতে সেরে ওঠে তার জন্য ৩ মাস বিকল্প পথে মূত্রত্যাগের ব্যবস্থা করতে হয় চিকিৎসকদের। তাঁদের আশঙ্কা ছিল, মূত্র থেকে যদি কোনও ব্যাক্টেরিয়া রক্তে প্রবেশ করে, তবে জীবন নিয়ে টানাটানি হতে পারে। দেখা দিতে পারে সেপসিস।

Advertisement

মলদ্বার ও পুরুষাঙ্গের মধ্যবর্তী অঞ্চলকে বিজ্ঞানের ভাষায় বলা হয় পেরিনিয়ম। সেই অঞ্চলেও চোট পেয়েছিলেন ওই ব্যক্তি। চোট ছিল শুক্রাশয়েও। কতটা ক্ষতি হয়েছে, তা বুঝতে মূত্রনালির মধ্যে দিয়ে একটি অতি ক্ষুদ্রাকার ক্যামেরা প্রবেশ করিয়ে চোট পরীক্ষা করেন চিকিৎসকেরা। চিকিৎসকরা জানিয়েছেন, যৌনাঙ্গ ও শুক্রাশয়ের এমন চোট বেশ বিরল। তবে সময় মতো চিকিৎসা হওয়ায় আপাতত নিয়ন্ত্রণে রয়েছে পরিস্থিতি। তবে সমস্যা গুরুতর হলে অস্ত্রপচারের প্রয়োজন পড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন