Old Age

Rare Amnesia: সঙ্গম করতে গিয়ে আচমকা চলে গেল স্মৃতি! হাসপাতালে ৬৬-‌এর বৃদ্ধ

লিমেরিক ইউনিভার্সিটি হাসপাতালের স্নায়ুরোগ বিভাগের তরফে আইরিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে উঠে এসেছে ঘটনাটি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৭ মে ২০২২ ১৫:১১
Share:

কী এই রোগ? ছবি: সংগৃহীত

বিবাহবার্ষিকীর দিন পুরনো প্রেম ঝালিয়ে নিতে সঙ্গমে লিপ্ত হয়েছিলেন ৬৬ বছর বয়সি এক ব্যক্তি। কিন্তু ১০ মিনিট যেতে না যেতেই বিপত্তি, আচমকাই স্মৃতিভ্রষ্ট হয়ে গেলেন তিনি। ঘটনাটি ঘটেছে আয়ারল্যান্ডের লিমেরিক নামক স্থানে।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

লিমেরিক ইউনিভার্সিটি হাসপাতালের স্নায়ুরোগ বিভাগের তরফে সম্প্রতি একটি গবেষণাপত্র প্রকাশ করা হয়েছে বিজ্ঞান বিষয়ক পত্রিকা আইরিশ মেডিক্যাল জার্নালে। সেখানেই উঠে এসেছে ঘটনাটি। ‘রেকারেন্ট পোস্টকয়টাল ট্রানজিয়েন্ট অ্যামনেশিয়া অ্যাসোসিয়েটেড উইথ ডিফিউশন রেসট্রিকশন’ নামক ওই গবেষণাপত্রে বলা হয়েছে, সঙ্গমের প্রায় ১০ মিনিটের মাথায় বিগত দু’দিনের স্মৃতি লোপ পায় ওই ব্যক্তির। তবে এই প্রথম নয়। বছর সাতেক আগেও তাঁর সঙ্গে একই কাণ্ড হয়েছে বলেও জানা গিয়েছে গবেষণাপত্রে!

গবেষকরা জানাচ্ছেন, সঙ্গমের প্রায় দশ মিনিটের মাথায় হঠাৎ করেই ফোনের দিকে চোখ যায় ওই ব্যক্তির, ফোনের তারিখ দেখেই চমকে ওঠেন তিনি। বুঝতে পারেন যে বিগত দু’দিনের কোনও ঘটনাই মনে নেই তাঁর। তবে তার আগের কোনও স্মৃতিতে কোনও রকম বৈকল্য দেখা যায়নি ওই ব্যক্তির। তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। হাসপাতালে একাধিক পরীক্ষা করা হয় তাঁর, কিন্তু কোনও পরীক্ষাতেই অস্বাভাবিক কিছু পাওয়া যায়নি বলেই জানিয়েছেন চিকিৎসকরা।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন