Health Benefits of Ghee

সকালে খালিপেটে এক চামচ ঘি জলে গুলে খান মাসাবা! কী কী লাভ হয় তা খেলে?

রোজ সকালে খালি পেটে গরম জলে ঘি গুলে খান মাসাবা গুপ্ত। কী লাভ হয় তাতে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৪৬
Share:

অনুরাগীদের সঙ্গে মাসাবা ভাগ করে নেন শরীরচর্চার ও ফিটনেসের নানা টোটকা! ছবি: সংগৃহীত।

সদ্য বিয়ে করেছেন পোশাকশিল্পী মাসাবা গুপ্ত। নেটমাধ্যমে ছবি ভাগ করে অনুরাগীদের জানিয়েছেন সেই কথা। রোজকার জীবনের নানা টক-ঝাল-মিষ্টি গল্প ইনস্টাগ্রামে ভাগ করে নেন মাসাবা। অনুরাগীদের সঙ্গে ভাগ করে নেন শরীরচর্চার ও ফিটনেসের নানা টোটকা!

Advertisement

সম্প্রতি মাসাবা ইনস্টাগ্রামের একটি স্টোরিতে জানিয়েছেন কিছু স্বাস্থ্যকর অভ্যাসের কথা, যা তিনি নিয়মিত মেনে চলছেন। তার মধ্যেই একটি হল খালি পেটে গরম জলে ঘি গুলে খাওয়া।

ঘি খেলেই নাকি মারাত্মক ওজন বেড়ে যায়! আর সেই কারণেই ঘি থেকে দূরে থাকেন অনেকে। মাসাবার সকালের অভ্যাস অন্য কথা মনে করাচ্ছে। যাঁরা মনে করেন ডায়েটে ঘি রাখলেই মেদ জমে সারা শরীরে, তাঁরা কিন্তু একেবারেই ভুল। বিশেষজ্ঞদের মতে, ঘি খেলে একেবারেই ওজন বাড়ে না। বরং স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী ঘি। তবে তা ঠিক পরিমাণ ও ঠিক কায়দায় ব্যবহার করাই বাঞ্ছনীয়।

Advertisement

১) আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, খাঁটি ঘিয়ের অনেক উপকারিতা। সকালে খালি পেটে ঘি খেলে হজম শক্তি ভাল হয়। সারা বছর কোষ্ঠকাঠিন্যের সমস্যায় যাঁরা ভোগেন, তাঁদের ক্ষেত্রেও ঘি দারুণ উপকারী।

২) মানসিক চাপ ও অবসাদের কারণে অনেকেরই রাতে ঘুম আসতে চায় না, ফলে সারা দিন ক্লান্তি ভাব থাকে। এক চামচ ঘি খেলে অনিদ্রার সমস্যা দূর হয়।

৩) বয়স বাড়লে অনেকেই গাঁটের ব্যথায় কষ্ট পান। সেই ব্যথা কমাতেও ঘিয়ের উপর ভরসা রাখতেই পারেন।

৪) ঘিয়ে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট। এই উপাদান ত্বকে বয়সের ছাপ আসতে দেয় না। ত্বক জেল্লাদার করে তোলে। চুলের স্বাস্থ্য ভাল রাখার জন্যও এটি দারুণ উপকারী।

৫) ঘি ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডে ভরপুর। এই ফ্যাটি অ্যাসিড পেটের চর্বি কমাতে সাহায্য করে। তাই বলাই যায়, ঘি ওজন বাড়াতে নয়, ওজন ঝরাতে কার্যকর।

৬) শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এর জুড়ি মেলা ভার।

ঘি ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডে ভরপুর, এই ফ্যাটি অ্যাসিড পেটের চর্বি কমাতে সাহায্য করে। ছবি: শাটারস্টক।

কী ভাবে খেলে উপকার পাবেন?

১) এক চামচ ঘি গরম করে নিন।

২) এক গ্লাস গরম জলে মিশিয়ে একটি পানীয় তৈরি করে নিন।

৩) সকালে খালি পেটে এই পানীয় খেয়ে নিন।

৪) এই পানীয় খাওয়ার আধ ঘণ্টার মধ্যে অন্য কিছু খাওয়া চলবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন