Cancer treatment

মানুষের শরীরে শুরু হল ক্যানসারের টিকার ট্রায়াল, আশার আলো চিকিৎসক মহলে

লন্ডনের ইম্পিরিয়াল কলেজ এনএইচএস হেলথকেয়ার ট্রাস্ট এবং ইম্পিরিয়াল কলেজের বিজ্ঞানীদের নেতৃত্বেই ক্যানসারের টিকার প্রাথমিক পর্যায়ের ট্রায়াল শুরু হল লন্ডনে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৩৪
Share:

কোন কোন ক্যানসারের ক্ষেত্রে কার্যকর এই টিকা? —প্রতীকী ছবি।

লন্ডনে শুরু হল ক্যানসারের টিকার ট্রায়াল। কোভিডের টিকা তৈরিতে ব্যবহৃত এমআরএনএ প্রযুক্তিই ক্যানসারের টিকা তৈরি করতে ব্যবহার করা হচ্ছে। এই প্রযুক্তি ক্যানসারের কোষগুলিকে ধ্বংস করতে সাহায্য করবে বলে আশাবাদী বিজ্ঞানী মহল।

Advertisement

লন্ডনের ইম্পিরিয়াল কলেজ এনএইচএস হেলথকেয়ার ট্রাস্ট এবং ইম্পিরিয়াল কলেজের বিজ্ঞানীদের নেতৃত্বেই প্রাথমিক পর্যায়ের মোবিলাইজ ট্রায়াল শুরু হল লন্ডনে। ব্রিটিশ সরকারের কড়া নজরদাড়িতে টিকা প্রস্তুতকারী সংস্থা মডার্না এই ট্রায়াল প্রক্রিয়াটি পরিচালনা করছে।

পশ্চিম লন্ডনের হ্যামারস্মিথ হাসপাতালের রোগীদের মধ্যেই প্রথম ক্যানসারের টিকার ট্রায়ালের কাজ শুরু হয়েছে। গবেষকেরা দাবি করছেন, এই টিকা মূলত ফুসফুসের ক্যানসার, ত্বকের ক্যানসার এবং অন্যান্য সলিড টিউমারের বিরুদ্ধে উপযুক্ত হাতিয়ার হিসাবে কাজ করবে।

Advertisement

এমআরএনএ-৪৩৫৯ টিকা গ্রহণকারী প্রথম ব্যক্তির বয়স ৮১ বছর। তিনি ত্বকের ক্যানসারের সঙ্গে দীর্ঘ দিন ধরে লড়াই করছেন। ওষুধ এবং চিকিৎসা করিয়ে তেমন ফলাফল না পাওয়ায় নিজের ইচ্ছাতেই তিনি ক্যানসারের টিকার ট্রায়ালে অংশ নিয়েছেন।

গত ১০-১২ বছর ধরেই ক্যানসারের বিরুদ্ধে লড়াই করার জন্য এমআরএনএ প্রতিষেধকের প্রয়োগ নিয়ে কাজ করা হচ্ছে। এত দিন গবেষণার কাজ যে গতিতে চলছিল, কোভিডের কারণে সেই গতি অনেকটাই বেড়ে গিয়েছে।

এমআরএনএ শরীরকে লড়াই করার জন্য বিশেষ ধরনের ভাইরাল প্রোটিন তৈরির নির্দেশ দেয়, যা কোভিডের মতো রোগের জীবাণুর সঙ্গে লড়াই করার অ্যান্টিজেন উৎপাদন করতে সাহায্য করে। একই ভাবে এমআরএনএ প্রযুক্তি ক্যানসার কোষ খুঁজে বার করতে এবং ধ্বংস করার জন্য শরীরের প্রতিরোধতন্ত্রকে নির্দেশ দেবে, এমনটাই মনে করছেন গবেষকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন