Acidity

বহু নিয়ম মেনেও হজমের সমস্যা কমছে না? দেখুন তো খাওয়ার পর এই ভুলগুলি করছেন কি না?

খাওয়ার অনিয়ম তো রয়েছেই। সেই সঙ্গে খাবার খাওয়ার পরে কয়েকটি অভ্যাস বাড়িয়ে দিতে পারে হজমের সমস্যার ঝুঁকি। সেগুলি কী?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২২ ১৩:০৫
Share:

খাবার খাওয়ার পরে কয়েকটি অভ্যাস বাড়িয়ে দিতে পারে এই হজমের সমস্যার মতো ঝুঁকি।   প্রতীকী ছবি।

আট থেকে আশি— অনেকেই ভুগে থাকেন হজমের সমস্যায়। এখন কাজের চাপে আলাদা করে নিজের যত্ন নেওয়ার সময় পান না অনেকেই। সময়ের অভাব, অত্যধিক ব্যস্ততা, সব মিলিয়ে অনেককেই ভরসা রাখতে হয় বাইরের খাবারদাবারের উপর। রোজ রোজ তেল-মশলাদার খাবার খাওয়ার ফলে যে সমস্যাগুলি দেখা দিচ্ছে, তার মধ্যে অন্যতম হজমের সমস্যা। তার উপর শীতকাল পড়ে গিয়েছে। এক দিকে যেমন বাইরের মুখরোচক খাবার খাওয়ার প্রবণতা বেড়ে গিয়েছে তেমনই অন্য দিকে কমে যায় জল খাওয়ার ইচ্ছাও। জলের ঘাটতি মূলত হজম সংক্রান্ত নানা সমস্যার জন্ম দেয়। এর ফলে বুকজ্বালা, গলাজ্বালা, মুখের ভিতর টক হয়ে যাওয়ার মতো কিছু সমস্যা দেখা দেয়। খাওয়ার অনিয়ম তো রয়েছেই। সেই সঙ্গে খাবার খাওয়ার পরে কয়েকটি অভ্যাস বাড়িয়ে দিতে পারে এই হজমের মতো সমস্যার ঝুঁকি।

Advertisement

উচ্চ প্রোটিনযুক্ত খাবার খাওয়ার ঠিক পর পরই চা খেলে হজমে নানা সমস্যা দেখা দিতে পারে। প্রতীকী ছবি।

খাওয়ার পর চা নয়

রাতে কিংবা দুপুরে, ভারী খাবার খাওয়ার পর চা খাওয়া কিন্তু পেটের জন্য একেবারেই ভাল নয়। উচ্চ প্রোটিনযুক্ত খাবার খাওয়ার ঠিক পর পরই চা খেলে হজমে নানা সমস্যা দেখা দিতে পারে। চায়ের মধ্যে প্রচুর মাত্রায় ট্যানিন থাকে, যা খাবারের প্রোটিনের সঙ্গে রাসায়নিক বিক্রিয়া করে এক ধরনের জটিল রাসায়নিক যৌগ তৈরি করে। এই রাসায়নিক যৌগ হজমে সমস্যার সৃষ্টি করে এবং শরীরে আয়রন শোষণে বাধা দেয়।

Advertisement

ঘুম

দুপুরে হোক কিংবা রাতে, খাওয়া সেরেই ঘুমোতে যাওয়ার অভ্যাস থাকলে অবিলম্বে সেটি ত্যাগ করাই ভাল। খাওয়ার পর খাবার হজম হওয়ার সময় দিতে হবে। ঘুমিয়ে পড়লে হজমের কাজে ব্যাঘাত ঘটে।

কার্বোহাইড্রেট বা অতিরিক্ত ফাইবারযুক্ত খাবার খাওয়ার পর স্নান করলে হজম প্রক্রিয়া আরও ধীর হয়ে যায়। প্রতীকী ছবি।

স্নান করা

অনেকে এমনও আছেন, যাঁরা রাতে খাওয়াদাওয়ার পর স্নান করে ঘুমাতে পছন্দ করেন। তাতে নাকি ঘুম ভাল আসে। তবে এই অভ্যাসের কারণে কিন্তু ক্ষতি হয়। এর ফলে পেটব্যথা, বদহজম, গ্যাসের সমস্যা হতে পারে। এই অভ্যাসের ফলে বিপাকের হার কমে যায়। আর তাতেই তৈরি হয় সমস্যা। বিশেষ করে ফ্যাট বা রিফাইন করা কার্বোহাইড্রেট বা অতিরিক্ত ফাইবারযুক্ত খাবার খাওয়ার পর স্নান করলে হজম প্রক্রিয়া আরও ধীর হয়ে যায়। তাই পেটের গোলমাল হওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়।

ফল খাওয়ার অভ্যাস

দুপুরের খাবার খাওয়ার পরে অনেকেরই ফল খাওয়ার অভ্যাস। এর কারণেও কিন্তু বদহজম হতে পারে। লেবুজাতীয় ফল খেলে এই সমস্যা আরও বেড়ে যায়। বদহজম, বুকে জ্বালা, পেটের গোলমাল হতে পারে। তাই দুপুরের খাবার খাওয়ার পর খানিকটা সময় বিশ্রাম নিয়ে তার পর ফল খান। সমস্যা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন