Omicron

Omicron Symptoms: রূপ বদলে অচেনা ছদ্মবেশ ওমিক্রনের, হদিশ মিলল নয়া উপসর্গের

প্রাথমিক ভাবে বিশেষজ্ঞদের ধারণা, উপসর্গ মৃদু হলেও সংক্রমণ ক্ষমতায় অন্য রূপগুলিকে স্বচ্ছন্দে টেক্কা দিতে পারে ওমিক্রন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২২ ১৪:০৮
Share:

ওমিক্রন আক্রান্তদের শরীরে দু’টি বিশেষ উপসর্গ দেখা যাচ্ছে ছবি: সংগৃহীত

পশ্চিমবঙ্গ-সহ গোটা দেশ জুড়েই উদ্বেগ বাড়াচ্ছে ওমিক্রন। কোভিডের অন্যান্য রূপগুলির মতোই ওমিক্রন সংক্রমণে দেখা যায় মৃদু জ্বর, নাক দিয়ে জল পড়া, গলা খুসখুস করার মতো একাধিক উপসর্গ। প্রাথমিক ভাবে বিশেষজ্ঞদের ধারণা, উপসর্গ মৃদু হলেও সংক্রমণ ক্ষমতায় অন্য রূপগুলিকে স্বচ্ছন্দে টেক্কা দিতে পারে ওমিক্রন। পাশাপাশি, ওমিক্রন আক্রান্তদের শরীরে দু’টি বিশেষ উপসর্গ দেখা যাচ্ছে বলেও মত তাঁদের।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

আগে জ্বর, কাশি বা স্বাদ-গন্ধের অনুভূতি চলে যাওয়ার মতো লক্ষণগুলিকে কোভিডের প্রাথমিক উপসর্গ ভাবা হত। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই নতুন রূপে অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে না এই ধরনের সমস্যা। বরং মাথা ধরা, নাক থেকে জল পড়া, হাঁচি বা ক্লান্ত লাগার মতো লক্ষণ দেখা যাচ্ছে অনেক বেশি।

তবে এই উপসর্গগুলি ছাড়া আরও দু’টি লক্ষণ ওমিক্রন আক্রান্তদের মধ্যে বেশ প্রবল বলে মত গবেষকদের। এই দু’টি লক্ষণ হল, বমি ও ক্ষুধামান্দ্য। অনেকের ক্ষেত্রে আবার দেখা যাচ্ছে, হাতে-পায়ের ঘা, ক্ষত ও চুলকানির মতো সমস্যাও।
দু’টি টিকা সম্পূর্ণ হয়ে গিয়েছে এমন মানুষদের মধ্যেও এই উপসর্গগুলি দেখা যাচ্ছে। কাজেই টিকা নেওয়া থাকলেও ভাইরাস আক্রান্ত হওয়ার আশঙ্কা কিন্তু রয়েই যাচ্ছে। তবে যাঁরা টিকা নিয়েছেন, তাঁদের ওমিক্রন খুব একটা কাবু করতে পারবে না বলেই ভরসা দিচ্ছেন বিশেষজ্ঞরা।

Advertisement

পাশাপাশি চিকিৎসকদের একাংশের মত, বয়স্কদের জন্য তৃতীয় টিকাটিও বেশ জরুরি। একে বলা হচ্ছে বুস্টার টিকা। সব মিলিয়ে উদ্বেগের মধ্যে সতর্ক থাকা ছাড়া উপায় নেই। সামান্য উপসর্গেও এক বার কোভিড পরীক্ষা করিয়ে নেওয়াই বিচক্ষণতার পরিচয় বলেই মত বিশেষজ্ঞদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন