Covid -19

সম্পূর্ণ ভুয়ো খবর! করোনার নতুন উপরূপ মস্তিষ্কে আদৌ প্রভাব ফেলে না, জানাল স্বাস্থ্য মন্ত্রক

করোনার নয়া উপরূপের মস্তিষ্কে আক্রমণের তথ্য সঠিক নয়, মঙ্গলবার সকালে বিবৃতি দিয়ে জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সমাজমাধ্যমে কোনও খবর দেখে তা নিয়ে বিভ্রান্তি ছড়াতেও বারণ করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৩ ১৪:০৭
Share:

চিন জুড়ে কোভিড বিপর্যয় নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে। ছবি: সংগৃহীত

চিনে ফের মাথা তুলে দাঁড়িয়েছে কোভিড সংক্রমণ। নতুন উপরূপের কারণে হু হু করে সংক্রমণ ছড়িয়ে পড়ছে চিন-সহ বেশ কয়েকটি দেশে। এর আগে নানা দেশের অতিমারি গবেষকরা জানিয়েছিলেন, ধীরে ধীরে শক্তি হারাবে করোনাভাইরাস। কিন্তু গত বছরের শেষ দিকে চিন জুড়ে নতুন করে কোভিড বিপর্যয় উদ্বেগ বাড়াচ্ছে।

Advertisement

করোনা আরও বেশি শক্তি সঞ্চয় করে ফিরে এল কি না, তা নিয়ে বাড়ছে আশঙ্কা। এই উদ্বেগের নেপথ্য অবশ্য রয়েছে ফ্রান্স এবং অস্ট্রেলিয়ার কয়েক জন গবেষকের একটি কাজ। সেই গবেষণায় উঠে এসেছিল, মস্তিষ্ককেও আক্রমণ করছে করোনার এই নয়া রূপ। মস্তিষ্কে দেখা যাচ্ছে সংক্রমণ, এনসেফালাইটিসের মতো সমস্যা। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ সংস্থার মাধ্যমে এই তথ্য জানতে পেরে আতঙ্কিত হয়ে পড়েছিলেন অনেকেই। চড়ছিল উদ্বেগের পারদ। কিন্তু মঙ্গলবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, এই গবেষণার কোনও ভিত্তি নেই। করোনার নতুন উপরূপ মস্তিষ্কে কোনও প্রভাব ফেলছে না। এই গবেষণা সম্পূর্ণ ভুয়ো এবং ভ্রান্ত। সমাজমাধ্যমে কোনও খবর দেখে তা নিয়ে বিভ্রান্তি ছড়াতেও বারণ করা হয়েছে।

তবে এই গবেষণাটি সঠিক কি না, তা নিয়ে অবশ্য সংশয় ছিল। কারণ এই গবেষণাটি একটি ইঁদুরের উপর করা হয়েছিল। ইঁদুরের মস্তিষ্কে করোনা নয়া উপরূপ প্রভাব ফেললেও, মানুষের ক্ষেত্রেও যে এমন হবে তার কোনও মানে নেই। মানুষের দেহে আর ইঁদুরের দেহে যে ভাইরাস একই রকম আচরণ করবে না, সেটাই স্বাভাবিক। যে ইঁদুরগুলির উপরে এই গবেষণা চালানো হয়, প্রতিটি ইঁদুরই মারা গিয়েছিল। অনেক গবেষকই অবশ্য এই বিষয়টি নিয়ে বিস্তারিত গবেষণার প্রয়োজন আছে বলে জানিয়েছিলেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন