Healh

Menstrual Hygiene: ৩ মারাত্মক রোগ: ঋতুস্রাবকালীন সময়ে সুরক্ষাবিধি না মেনে চললে আক্রান্ত হতে পারেন

ঋতুস্রাবকালে বাড়তি সুরক্ষাবিধি নিয়ে অনেকেই ওয়াকিবহাল নন। এই সময়ে বিশেষ সুরক্ষাবিধি না চললে পরবর্তীকালে অনেক শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২২ ১৪:০৭
Share:

বিশেষ সুরক্ষাবিধি না মেনে চললে পরবর্তী কালে অনেক শারীরিক সমস্যা দেখা দিতে পারে। ছবি: সংগৃহীত

ঋতুস্রাবকালীন স্বাস্থ্যবিধি নিয়ে এখনও প্রকাশ্যে আলোচনা আড়ালেই থাকে। ফলে ঋতুস্রাব কালে বাড়তি সুরক্ষাবিধি নিয়ে অনেকেই ওয়াকিবহাল নন। এই সময়ে বিশেষ সুরক্ষাবিধি না মেনে চললে পরবর্তীকালে অনেক শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

১) মূত্রনালীর সংক্রমণ: এই সময় সঠিক ভাবে নিজেকে পরিষ্কার না রাখলে রক্ত, স্যানিটারি ন্যাপকিনের তুলো জমে ব্যাক্টেরিয়ার জন্ম নেয়। ব্যাক্টেরিয়া মূত্রনালীর সংক্রমণ ঘটাতে পারে।

২) হেপাটাইটিস বি: স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করার পরে হাত ধুয়ে নেওয়াটা জরুরি। বাড়িতে থাকলে তো বটেই এমনকি, অফিসে শত ব্যস্ততা থাকলেও স্যানিটারি ন্যাপকিন বদলানোর পর সাবান, হ্যান্ডওয়াশ যে কোনও একটি দিয়ে হাত ধুয়ে নিন। স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করে হাত না ধোয়ার অভ্যাস হেপাটাইটিস বি-এর মতো রোগ ডেকে আনতে পারে।

Advertisement

এই কয়েকটি দিন নিজের বাড়তি সুরক্ষা নিন। ছবি: সংগৃহীত

৩) জরায়ুমুখের ক্যানসার: প্রতি বছর প্রায় ১৩ লক্ষ ভারতীয় মহিলা জরায়ুমুখের ক্যানসারে আক্রান্ত হন। মূলত ভাইরাসজনিত কারণে এই ধরনের মারণরোগের শিকার হন মহিলারা। ঋতুস্রাবকালীন সময়ে অস্বাস্থ্যকর স্বাস্থ্যবিধির কারণে মূত্রনালীর সংক্রমণ দেখা যায়। এই সংক্রমণের ফলে বিভিন্ন ভাইরাস, ব্যাক্টেরিয়া জন্ম নেয়। সুস্থ থাকতে এবং এই ধরনের মারাত্মক রোগের ঝুঁকি এড়াতে মাসের এই কয়েকটি দিন নিজের বাড়তি সুরক্ষা নিন। নিজেকে যথাসম্ভব পরিষ্কার রাখুন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন