Health

Bruises: অল্প চোট লাগলেও কালশিটে পড়ে যাচ্ছে? শরীরে কোন ভিটামিনের অভাবে এমনটা হয়

ঘন ঘন কালশিটে পড়া কিন্তু হতে পারে ক্যানসারের লক্ষণ। আর কোন কোন রোগের ক্ষেত্রে এই লক্ষণ দেখা যায়?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১৪:৩২
Share:

একটুতেই কালশিটে পড়ে যাওয়া কি বড় কোনও রোগের লক্ষণ?

একটু চোট পেলেই কালশিটে পড়ে যায়? অনেকেই এ রকম সমস্যায় পড়েন। কখনও কখনও আবার এমনও হয় যে, কোথায় বা কখন লাগল সেই খেয়াল নেই, অথচ বেশ বড় কালশিটে পড়ে গিয়েছে। খুব জোরে আঘাত লাগলে কালশিটে পড়া খুব একটা অস্বাভাবিক কিছু নয়। কিন্তু অল্প চোটেই কালচে দাগ পড়ে যাচ্ছে, সেটা কিন্তু স্বাভাবিক নয়। খুব ঘন ঘন যদি এই ধরনের সমস্যায় পড়েন, তা হলে কিন্তু ভাবার বিষয়। এটা হতেই পারে এটি বড় কোনও রোগের উপসর্গ।

Advertisement

১) রক্ত ঠিক মতো জমাট না বাঁধলে কিংবা রক্ত জমাট বাঁধতে দেরি হলে এই ধরনের সমস্যায় ভুগতে হয়। হিমোফিলিয়া জাতীয় রোগের উপসর্গ হতে পারে কালশিটে পড়া।

২) ঘন ঘন কালশিটে পড়া কিন্তু হতে পারে ক্যানসারের লক্ষণ। ব্লাড ক্যানসার বা বোনম্যারো ক্যানসার হলে শরীর জুড়ে কালশিটে পড়তে পারে।

Advertisement

প্রতীকী ছবি

৩) লিভার সিরোসিস রোগে আক্রান্ত হলেও শরীরে কালশিটে পড়ে। লিভারের যে প্রোটিনটি রক্ত জমাট বাঁধতে সহায়তা করে, সেই প্রোটিনের উৎপাদন কমিয়ে দেয় এই অসুখ।

৪) ঘন ঘন কালশিটে পড়ার অর্থ ভিটামিনের অভাব হতে পারে। শরীরে ভিটামিন সি বা ভিটামিন কে-র অভাব ঘটলেও কালশিটে পড়তে পারে।

৫) কোনও বিশেষ ওষুধের প্রতিক্রিয়াতেও কালশিটে পড়তে পারে। অ্যাসপিরিন জাতীয় ওষুধ রক্ত জমাট বাঁধতে দেয় না। তাই এই ধরনের ওষুধ খেলে কালশিটে পড়ার আশঙ্কা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন