Amla Benefits

শীতের ফল হলেও কোন ৫ কারণে গরমেও নিয়ম করে খাবেন আমলকি? কী লাভ হবে তাতে?

গরমেও শারীরিক সমস্যার অন্ত নেই। একটার পর একটা লেগেই আছে। আমলকি খেলে বাড়তি কোনও সুফল পাওয়া যাবে কি? হাঁসফাঁস করা গরমে কেন খাবেন এই ফল?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ১৬:৩৬
Share:

আমলকি খেলে বাড়তি কোনও সুফল পাওয়া যাবে কি? ছবি: সংগৃহীত।

শীতে শরীরের যত্ন নিতে অন্যতম ভরসা হল আমলকি। শীতকালীন রোগবালাই থেকে দূরে থাকতে আমলকি অত্যন্ত ভরসাযোগ্য। তবে শুধু শীতকাল নয়, গরমেও নাকি সমান উপকারী আমলকি। তেমনটাই জানাচ্ছেন চিকিৎসক এবং পুষ্টিবিদেরা। গরমেও শারীরিক সমস্যার অন্ত নেই। একটার পর একটা লেগেই আছে। আমলকি খেলে বাড়তি কোনও সুফল পাওয়া যাবে কি? হাঁসফাঁস করা গরমে কেন খাবেন এই ফল?

Advertisement

সংক্রমণের ঝুঁকি কমায়

আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এই ভিটামিন প্রতিরোধ শক্তি বাড়িয়ে তোলে। সংক্রমণের সঙ্গে লড়াই করার শক্তি জোগায় শরীরে। এমনকি যেকোনও অসুস্থতা থেকে দ্রুত সেরে উঠতে সাহায্য করে আমলকি।

Advertisement

হজমের গোলমাল কমে

গরমে হজমের গোলমাল লেগেই আছে। গ্যাস-অম্বলের সমস্যা এড়াতে আমলকি হতে পারে অন্যতম ভরসা। আমলকিতে আছে প্রচুর পরিমাণে ফাইবার। যা হজমশক্তি উন্নত করে। ফলে পেটের খেয়াল রাখতে গরমে আমলকি খেতে পারেন।

ত্বকের যত্নে

অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান সমৃদ্ধ আমলকি সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখতে। আমলকি ত্বকের কোলাজেন উৎপাদন বৃদ্ধি করে। ফলে ত্বকে সজীবতা বজায় থাকে। ত্বকে বলিরেখা পড়তে দেয় না আমলকি।

চুলের বৃদ্ধিতে আমলকির ভূমিকা গুরুত্বপূর্ণ । ছবি: সংগৃহীত।

চুলের যত্নআত্তিতে

গরমে চুল নিয়ে নাজেহাল হয়ে পড়েন অনেকেই। চুল ঝরার পরিমাণ বাড়তে থাকে। এই ধরনের সমস্যার সমাধান লুকিয়ে আছে আমলকিতে। খুশকির সমস্যা দূর করতেও আমলকি উপকারী। চুলের বৃদ্ধিতেও আমলকির ভূমিকা গুরুত্বপূর্ণ ।

রক্তে শর্করার বশে রাখতে

গরমে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। তাই আমলকি খেতে পারলে ভাল। আমলকিতে রয়েছে পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েডের মতো উপাদান। গরমে নিয়মিত আমলকি খেলে ডায়াবেটিকেরা সুস্থ থাকবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন