Muscle Cramps

যে কোনও সময় টান ধরতে পারে শিরায়, চটজলদি সুস্থ হতে কী করবেন?

গরমে শিরায় টান ধরার সমস্যা বেশি দেখা যায়। হঠাৎ করে শিরায় টান ধরলে, সেই সমস্যার মোকাবিলা করবেন কোন উপায়ে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১৪:১৪
Share:

গরমে শিরায় টান ধরার সমস্যা বেশি দেখা যায়। ছবি: সংগৃহীত।

অফিসে বসে আছেন। হঠাৎ টান ধরল শিরায়। কখনও আবার হাঁটতে হাঁটতেই হঠাৎ বেঁকে যায় পায়ের আঙুল। হাতের ও কোমরের পেশিতেও টান ধরে যে কোনও সময়। চিকিৎসকরা জানাচ্ছেন, বেশ কিছু কারণে এই টান ধরার সমস্যা হতে পারে। তবে আদতে এর নেপথ্যে রয়েছে শরীরে জলের ঘাটতি। আর্দ্রতার অভাবে এই টান ধরার প্রবণতা বাড়ে। সেই সঙ্গে তীব্র যন্ত্রণাও হয়।

Advertisement

গরমে শিরায় টান ধরার সমস্যা বেশি দেখা যায়। এর কারণ গ্রীষ্মে ঘাম হয়ে শরীর থেকে জল বেরিয়ে যায়। ফলে শরীরে জলের ঘাটতি হয়। ঘাটতি পড়ে পেশির স্থিতিস্থাপকতায়। শিরায় টান ধরা প্রতিরোধ করতে জল বেশি করে খেতেই হবে। কিন্ত হঠাৎ করে শিরায় টান ধরলে, সেই সমস্যার মোকাবিলা করবেন কোন উপায়ে? সাধারণত এই ধরনের সমস্যা ঘরোয়া উপায়েই কমে। কী করবেন?

১) হাত, আঙুল এবং কোমরের পেশিতে টান ধরার সমস্যা থেকে মুক্তি পেতে আক্রান্ত স্থানে ও তার চারপাশে মালিশ করুন। এমন ভাবে মালিশ করতে হবে, যাতে শক্ত হয়ে যাওয়া পেশি ধীরে ধীরে স্বাভাবিক হয়।

Advertisement

২) পায়ের পেশিতে টান ধরার ক্ষেত্রে স্ট্রেচিং করলে বেশি সুফল পাওয়া যায়। অন্য কোনও ব্যায়াম এই সময় না করাই ভাল। তাতে হিতে বিপরীত হতে পারে।

৩) কোমরে টানের ক্ষেত্রে ভাল করে মালিশ করে যদি ভুজঙ্গাসন করেন, তা হলে ব্যথা কমে। এই সময় গরম জলের সেঁক খুব কাজে আসে। ঠান্ডা এবং গরম জলের সেঁক দিলে স্বস্তি মিলতে পারে। পেশিগুলি স্বাভাবিক হওয়ার সঙ্গে এমন কোনও কাজ না করাই ভাল, যা পেশির উপর চাপ সৃষ্টি করে। কিছু ক্ষণ বিশ্রাম নিয়ে তবেই কাজ শুরু করা শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন