Reusable Bottle

পুনর্ব্যবহারযোগ্য জলের বোতলের ছিপিতে, প্যাঁচে কমোডের চেয়েও বেশি জীবাণু থাকে, বলছে সমীক্ষা

পানীয় জলের বোতল, যা সব চেয়ে নিরাপদ হওয়া প্রয়োজন, তা আসলে কতটা নিরাপদ, দেখালেন বিজ্ঞানীরা।

Advertisement

সংবাদ সংস্থা

সিডনি শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ১৯:০৮
Share:

জলের বোতলই যখন জীবাণুর আধার! ছবি- সংগৃহীত

জলের অন্য নাম জীবন। কিন্তু সেই ‘জীবন’ যে বোতলের মধ্যে ধরা থাকে, তা-ই যদি জীবননাশের কারণ হয়ে দাঁড়়ায়, তা হলে তো ভারি বিপদ। হালের গবেষণা বলছে, পুনর্ব্যবহারযোগ্য পানীয় জলের বোতলে কমোডের চেয়েও কয়েক গুণ বেশি জীবাণু থাকে।

Advertisement

আমেরিকার একদল বিজ্ঞানী, খাবার জলের বোতলের গা, মুখের ঢাকা, ছিপির প্যাঁচ— ইত্যাদি বিভিন্ন জায়গা থেকে নমুনা সংগ্রহ করে, দু’ধরনের ব্যাক্টেরিয়ার সন্ধান পেয়েছেন। অস্ট্রেলিয়ান ক্যাথলিক ইউনিভার্সিটির ক্লিনিক্যাল মনোবিদ এবং সহকারী অধ্যাপক কিওয়ং ইয়াপ বলেন, “এই দু’ধরনের ব্যাক্টেরিয়া সাধারণত শরীরের প্রতিরোধ ক্ষমতাকে নষ্ট করে। তার মধ্যে বেশ কিছু ব্যাক্টেরিয়া পেটের রোগের কারণও বটে।”

মুখের কাছাকাছি আসা বোতল যে এই ধরনের জীবাণু পরিবেষ্টিত হবে, এমনটাই স্বাভাবিক ছবি- সংগৃহীত

তবে, গবেষণায় এ-ও বলা হয়েছে যে, শুধু পানীয় জলের বোতল নয়, রান্নাঘরের সিঙ্ক-সহ বিভিন্ন বাসনপত্রেও এই জীবাণু থাকে। যেমন থাকে অফিসে কাজের জন্য ব্যবহার করা কম্পিউটারের কিবোর্ড, মাউস বা পোষ্যের খাওয়ার বাটিতে। ইম্পেরিয়াল কলেজ লন্ডনের মলিকিউলার মাইক্রোবায়োলজিস্ট অ্যান্ড্রু এডওয়ার্ড বলেন, “বেশির ভাগ জীবাণুর আঁতুড়ঘর হল মানুষের মুখগহ্বর। তাই মুখের কাছাকাছি আসা বোতল যে এই ধরনের জীবাণু পরিবেষ্টিত হবে, এমনটাই স্বাভাবিক।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন