COVID-19

Covid-19: করোনায় আক্রান্ত? নিভৃতবাসে নিজেকে যত্নে রাখবেন কী ভাবে

করোনা হলে বাড়িতে থাকবেন। তবে কিছু নিয়মও মেনে চলতে হবে। সুস্থতার পথে ফিরতে কী ভাবে রাখবেন নিজের যত্ন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২২ ২০:২৩
Share:

নিজের শারীরিক পরিস্থিতি কেমন, তা রোজ লিখে রাখুন একটি খাতায়।

সামান্য জ্বর আর গলা ব্যথায় ভুগছেন দিন কয়েক ধরে। বাড়িতে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করিয়ে জানতে পারলেন, আপনি কোভিড পজিটিভ। তবে উপসর্গ অত্যন্ত মৃদু এবং অন্য কোনও ক্রনিক অসুখ নেই। তাই বাড়িতে থেকেই অবস্থার সামাল দিতে হবে। করোনা আক্রান্তরা বাড়িতে থাকলেও মেনে চলতে হবে কিছু নিয়ম।

Advertisement

করোনাভাইরাস শুধু শারীরিক ক্ষতি করছে, এমন নয়। মানসিক দিক থেকেও অসুস্থ করে তুলছে অনেককে। একা থাকলে উদ্বেগ বাড়ে। শারীরিক অসুবিধা তেমন না হলেও অন্তত দিন সাতেক নিভৃতবাসে থাকতেই হবে। এমন সময়ে নিজের যত্ন নেওয়া কঠিন কাজ। একাই করতে হবে প্রায় সবটা। বাইরে থেকে খাবার আর ওষুধের ব্যবস্থা হলেও, কোনও মানুষকে কাছে পাওয়া যাবে না সর্ব ক্ষণ।

নিভৃতবাসে থাকার সময়ে নিজেকে যত্নে রাখবেন কী করে?

Advertisement

১) নিজের শারীরিক পরিস্থিতি কেমন, তা রোজ লিখে রাখুন একটি খাতায়। অক্সিজেনের মাত্রা, রক্তচাপ, শরীরের তাপমাত্রা মেপে নিন তার আগে। দিনে তিন থেকে চার বার অক্সিজেনের মাত্রা পরীক্ষা করে নিতে ভুলবেন না।

২) উদ্বেগ বাড়লে অনেকের খাওয়ার ইচ্ছা কমে যায়। কিন্তু এ সময়ে তা করলে চলবে না। বার বার অল্প অল্প করে খাবার খান। ডায়েটে বেশি করে ফল রাখুন। ডিম, দুধ, মুরগির মাংসের মতো প্রোটিন বেশি করে খান।

৩) পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রেখে চলতে হবে। চেষ্টা করুন যে ঘরে থাকছেন, তা যেন পরিষ্কার থাকে। এই সময়ে অন্য কাউকে ঘরে ঢুকতে না দিয়ে নিজের ঘর পরিষ্কার রাখার দায়িত্বটা নিজেদেরই নিতে হবে।

প্রতীকী ছবি।

৪) কোভিডে আক্রান্ত ব্যক্তিদের অনেকেরই ইদানীং জ্বর হচ্ছে না। তবে গলা ব্যথা, কাশি, নাক বন্ধ হওয়া— এই উপসর্গগুলি থাকছে। তাই দিনে তিন থেকে চার বার গার্গেল আর গরম ভাপ নেওয়ার অভ্যাস করতে হবে।

৫) নিজেই গোটা দিনটা নিয়মে বেঁধে নিন। কোন সময়ে হালকা বিশ্রাম নেবেন, কখন ব্যায়াম করবেন, ঠিক করে রাখুন। সেই মতো চললে মনও ব্যস্ত থাকবে। মন ভাল রাখতে বন্ধুবান্ধব, আত্মীয়-পরিজনদের সঙ্গে কথা বলতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন