Sleeping Habits

ঘুম কম হলে তার প্রভাব পড়ে মহিলাদের কাজে, কমে চাকরি করার ইচ্ছা, বলছে গবেষণা

কাজ যেমনই হোক, বিশ্রামের পরিমাণ কম হলে পেশাদার জীবনে মহিলাদের অগ্রগতি অনেকটাই কমে যায়, বলছে গবেষণা।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২২ ১৮:৫৪
Share:

ঘুম কেমন হচ্ছে তার উপর নির্ভর করে মহিলাদের ভাল থাকা। ছবি- সংগৃহীত

হালের গবেষনা বলছে, ঘুম কেমন হচ্ছে তার উপর নির্ভর করে মহিলাদের ভাল থাকা। পর্যাপ্ত ঘুম হলে মহিলাদের কাজে তার প্রভাব পড়ে। মহিলারা যে সংসারের হাল ধরেন, তা শুধু মুখের কথা নয়। ঘরে-বাইরে তার প্রমাণ দিয়ে চলেছে মেয়েরা। পুরুষদের ক্ষেত্রে এই নিয়ম কিন্তু না-ও খাটতে পারে। ১৩৫ জন চাকুরিজীবীর উপর দু’সপ্তাহ ব্যাপী পরীক্ষা চালিয়ে গবেষকরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

Advertisement

মহিলাদের ঘরে এবং বাইরে দু’দিকই সামলাতে হয়। বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায়, পুরুষদের থেকে অনেক গুণে বেশি কায়িক পরিশ্রম হয়। তাই সেই পরিমাণে বিশ্রাম না নিলে দিনের পর দিন ঘুমের ঘাটতি থেকে যায়।

ঘুমের প্রভাব কমবেশি সকলের উপরেই পড়ে। ছবি- সংগৃহীত

পুরুষ এবং মহিলাদের নিয়ে করা অন্য একটি গবেষণা বলছে, ঘুমের প্রভাব কমবেশি সকলের উপরেই পড়ে। তবে তা কাটিয়ে ওঠার ক্ষমতা এক এক জনের উপর নির্ভর করে। যে সকল মহিলা বাইরে কাজ করেন, আবার বাড়ি ফিরেও যাবতীয় দায়-দায়িত্ব সামাল দেন, তাদের পরিশ্রম বেশি হবে, এটাই স্বাভাবিক। বিশেষ করে যে সকল মহিলা মা হয়েছেন, তাঁদের ঘুমের ঘাটতি থেকেই যায়। তুলনায় পুরুষদের চাপ অনেকটাই কম।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন