Healh

Gut Health: গ্যাস-অম্বলের সমস্যায় জেরবার? হেঁশেলের কোন মশলাগুলি সাহায্য করবে

সারা বছরই গ্যাস-অম্বলের সমস্যায় ভোগেন অনেকে। ওষুধ নয়, কোন মশলাগুলি দেবে স্বস্তি?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ১৭:৩৪
Share:

বর্ষায় পেটের যত্ন নিয়ে ঘরোয়া টোটকায় ভরসা করে দেখতে পারেন। ছবি: সংগৃহীত

বর্ষাকালে পেটের গোলমালের প্রকোপ বাড়লেও এই সমস্যা কিন্তু বারোমাসের। সারা বছরই বদহজম, গ্যাস-অম্বল লেগেই থাকে। বর্ষা এলে এই সমস্যা বড় আকারে এবং বেশি সংখ্যক মানুষের মধ্যে দেখা যায়। বর্ষাকালে সুস্থ থাকা তাই জরুরি। খাওয়াদাওয়া বুঝেশুনে করা জরুরি। বাইরের তেল-মশলাদার খাবার যথাসম্ভব এড়িয়ে চলাই ভাল। বিশেষ করে রাস্তার ধারের খাবার থেকে দূরে থাকা জরুরি। এই সময়ে ডায়েরিয়া, কলেরা, আমাশার মতো জলবাহিত রোগেও আক্রান্ত হন অনেকে। ফলে বাইরের কৃত্রিম ও রঙিন পানীয় খাওয়া থেকে দূরে রাখুন নিজেকে। বর্ষায় হজমশক্তিও যেন দুর্বল হয়ে পড়ে। সহজপাচ্য খাবার খেলেও হজম হতে চায় না। এর জন্য অনেকেই বিভিন্ন ওষুধ খান। তাতে সাময়িক ভাবে সমস্যা কমলেও ফের মাথাচাড়া দিয়ে ওঠে। ওষুধ তো রইলই, বর্ষায় পেটের যত্ন নিয়ে ঘরোয়া টোটকায় ভরসা করে দেখতে পারেন। একটু খুঁজলে হেঁশেলেই পেয়ে যাবেন সেই টোটকার খোঁজ।

Advertisement

১) ভরপেট খাওয়ার মুখশুদ্ধি হিসাবে মৌরির কদর বহুকাল আগে থেকেই। নিরামিষ রান্নায় মৌরি ফোড়ন স্বাদ যেন বাড়িয়ে দেয়। এ হেন মৌরি অন্ত্রের যত্ন নিতেও পারদর্শী। প্রদাহ কমাতে সাহায্য করে। পেটে অ্যাসিড সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া দূর করতেও মৌরি অত্যন্ত কার্যকর।

২) খাবার খাওয়ার পর গরম জলে এক চামচ জোয়ান মিশিয়ে খেতে পারে। অম্বল, বদহজমের মতো সমস্যা দূর হবে সহজেই।

Advertisement

৩) দীর্ঘ দিন হজমের সমস্যায় যাঁরা ভুগছেন, রান্নায় হিং ব্যবহার করে দেখতে পারেন। উপকার পাবেন।

৪) জিরে জল পেট ঠান্ডা রাখে। পেট গরম হলে অন্যতম দাওয়াই হতে পারে এটি। কিংবা আগে থেকে সুরক্ষা নিতে রোজ সকালে জিরে ভেজানো জলও খেয়ে দেখতে পারেন কিছু দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন