Health

Health Care Tips:বয়স পঞ্চাশ পেরিয়েছে? সুস্থ থাকতে মহিলারা কোন খাবারগুলি খাবেন

মহিলাদের ক্ষেত্রে বয়স পঞ্চাশ পেরোনোর পর থেকে বিভিন্ন শারীরিক সমস্যার সম্মুখীন হতে থাকেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২২ ১৯:৩৯
Share:

অকাল বার্ধক্য ঠেকাতে খেতে কয়েকটি খাবার। ছবি: সংগৃহীত

বয়স পঞ্চাশ পেরোনোর পর অনেক মহিলাই বিভিন্ন শারীরিক সমস্যার সম্মুখীন হন। অস্টিওপোরেসিস, ঋতুবন্ধ, উচ্চ রক্তচাপের মতো নানা শারীরিক উপসর্গ দেখা দেয়। তা ছাড়া বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চেহারাতেও তার ছাপ পড়ে। অকাল বার্ধক্য ঠেকাতে এবং সার্বিক ভাবে সুস্থ থাকতে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেই কয়েকটি খাবার।

Advertisement

দুগ্ধজাত খাবার

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরের হাড় দুর্বল হতে থাকে। হাড় ভাল রাখতে শরীরে পর্যাপ্ত পরিমাণে ক্যালশিয়ামের প্রয়োজন। আর ক্যালশিয়ামের ভরপুর জোগান দিতে পারে দুগ্ধজাত খাবার। হাড় ও পেশি মজবুত রাখতে একটা বয়সের পর থেকে দুগ্ধজাত খাবার খাওয়া অভ্যাস করা উচিত।

Advertisement

ছবি: সংগৃহীত

সবুজ শাকসব্জি

বয়স বাড়লে তো বটেই, যেকোনও বয়সের মানুষেরই প্রচুর পরিমাণে শাকসব্জি খাওয়া প্রয়োজন। তা ছাড়া সবুজ শাকসব্জিতে থাকা ক্যালশিয়াম, অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন এ ও সি সমৃদ্ধ এই সব খাবার হৃদ্‌রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য।

প্রোটিন সমৃদ্ধ খাবার

ডিম, মাছ, মাংস, মটরশুঁটি, বাদাম জাতীয় খাবার, তাজা ফল, দই, ইত্যাদি প্রোটিন সমৃদ্ধ খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং শরীরকেভিতর থেকে সুস্থ রাখতে সাহায্য করে।

বেরি জাতীয় ফল

বেরি জাতীয় ফলে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন সি, অ্যান্টিঅক্সিড্যান্ট এবং ফ্ল্যাভনয়েড সমৃদ্ধ এই ধরণের ফলগুলি ৫০ বছরের বেশি বয়সি নারীদের শারীরিক সুস্থতায় বাড়তি সাবধানতা প্রদান করে। এ ছাড়াও ওজন নিয়ন্ত্রণে রাখতে, ডায়াবিটিস, ক্যানসার ও হৃদ্‌রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে এই ফলগুলি।

প্রচুর পরিমাণে জল

বয়স বাড়লে তেষ্টাও কমে আসে। ফলে শরীরে জলের ঘাটতিও দেখা যায়। বয়স বাড়লে জল খাওয়ার দিকে বাড়তি নজর দিতে দেওয়া প্রয়োজন। জল সার্বিক ভাবে শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন