cancer

চোখের ৫টি লক্ষণ যা জানান দেবে আপনার স্তনে ক্যানসার হওয়ার আশঙ্কা রয়েছে

ক্যানসারের পূর্ব লক্ষণগুলি অনেকসময়ে আগেভাগে শনাক্ত করা যায় না। যখন বোঝা যায় ততক্ষণে হয়তো শরীরে জাঁকিয়ে বসেছে এই মারণরোগ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২২ ০৭:১১
Share:

ক্যানসারের কিছু পূর্ব লক্ষণ চোখেও দেখা দেয়। ছবি: সংগৃহীত

ক্রমশ লাফিয়ে বাড়ছে ক্যানসার আক্রান্ত রোগীর সংখ্যা। ২০১৮ সালে ক্যানসার আক্রান্তের সংখ্যাটা ছিল প্রায় ২৫ লক্ষ। ২০২০ সালে সেই সংখ্যাটি বেড়ে দাঁড়ায় প্রায় ৪৯ লক্ষ। বর্তমানে গোটা বিশ্বে ক্যানসার আক্রান্তের সংখ্যা প্রায় ১ কোটি ৮১ লক্ষ। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের দাবি অনুসারে, প্রতি দিন প্রায় ১৩০০ জন ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান। ক্যানসারের সঙ্গে সহবাস করা মানুষের গড় বয়সটাও সময়ের সঙ্গে কমছে। আগে ক্যানসার আক্রান্তদের গড় বয়স ধরা হত ৪০ থেকে ৭০। তার পর সেটা কমে দাঁড়ায় ৩০ থেকে ৬৯। বর্তমানে ক্যানসারের শিকার হচ্ছেন কমবয়সিরাও।

ক্যানসারের পূর্ব লক্ষণগুলি অনেকসময় আগেভাগে শনাক্ত করা যায় না। যখন বোঝা যায় ততক্ষণে হয়তো শরীরে জাঁকিয়ে বসেছে এই মারণরোগ।বিভিন্ন ক্যানসারের ক্ষেত্রে উপসর্গতেও বিভিন্নতা দেখা যায়। তাই বাড়তি সতর্কতা ও সচেতনতা প্রয়োজন। ক্যানসারের কিছু পূর্ব লক্ষণ চোখেও দেখা দেয়।

Advertisement

বর্তমানে ক্যানসারের শিকার হচ্ছেন কমবয়সিরাও। ছবি: সংগৃহীত

সেগুলি কী?

ফুসফুসে ম্যালিগন্যান্ট টিউমারের ক্ষেত্রে দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া, চোখে ব্যথা, দৃষ্টিশক্তি হ্রাস পাওয়া, চোখ লাল হয়ে যাওয়ার মতো কয়েকটি চোখ সংক্রান্ত উপসর্গ দেখা দেয়। শুধু ফুসফুসে টিউমার নয়, কোলন ক্যানসারের ক্ষেত্রেও এই উপসর্গগুলি দেখা দিতে পারে।

Advertisement

এর পাশাপাশি বিশেষজ্ঞরা জানাচ্ছেন,

১) চোখ লাল হয়ে যাওয়া

২)ঘন ঘন চোখ চুলকানো বা জ্বালা করা

৩) চোখ থেকে অবিরাম জল পড়া

৪) ঝাপসা দৃষ্টি

৫) চোখে ব্যথার মতো সমস্যাগুলি স্তন ক্যানসারের অন্যতম কয়েকটি উপসর্গ।

মূলত চোখের এই সমস্যাগুলি যে কারণে হয় চিকিৎসার পরিভাষায় তার নাম ‘অরবিটাল মেটাস্টেসিস’। চোখের চারপাশের বিভিন্ন কোষেও ক্যানসার ছড়িয়ে পড়তে পারে। ফুসফুস, স্তন ও প্রস্টেট ক্যানসারের ক্ষেত্রে চোখে এই উপসর্গগুলি দেখা দেওয়ার সম্ভাবনা প্রবল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন