Health

Colitis Problems: কোলাইটিসের সমস্যায় ভুগছেন? কোন খাবারগুলি খাবেন, কোনগুলি নয়

অনিয়ন্ত্রিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে শরীরে বাসা বাঁধে নানা ধরনের অসুখ। তেমনই একটি হল কোলনের সংক্রমণ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ১৪:২৩
Share:

জলঘটিত সংক্রমণের কারণে কোলাইটিস হয়ে থাকে। ছবি: সংগৃহীত

ব্যস্ততম জীবনে শরীরের যত্ন নেওয়ার অবকাশ খুবই কম পাওয়া যায়। তার উপর অনিয়ন্ত্রিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে শরীরে বাসা বাঁধে নানা ধরনের অসুখ। কোলনের সংক্রমণ তেমনই একটি । এই সংক্রমণের পোশাকি নাম কোলাইটিস। কোলন বা বৃহদন্ত্রের ভিতরে জ্বালা ভাব বা ফুলে যাওয়া বা ঘাহলে কোলাইটিস দেখা দেয়। চিকিৎসকদের মতে, জলঘটিত সংক্রমণের কারণে কোলাইটিস হয়ে থাকে। পেট ব্যথা, ঘন ঘন প্রস্রাব পাওয়া, বমি বমি ভাব কোলাইটিস রোগের শারীরিক উপসর্গ।

Advertisement

তাই কোলন সংক্রমণ বা কোলাইটিসের ঝুঁকি কমাতে কিছু খাবার যেমন খাদ্যতালিকা থেকে বাদ দেওয়া প্রয়োজন তেমনই রোজের খাদ্যতালিকাতেও কয়েকটি খাবার রাখা প্রয়োজন।

কোন খাবারগুলি বাদ দেবেন?

Advertisement

চিনি জাতীয় খাবার

উচ্চ পরিমাণে পরিশোধিত চিনিযুক্ত খাবার কখনও স্বাস্থ্যের জন্য ভাল নয়। এ ধরনের খাবার ডায়াবিটিস, স্থূলতা এবং কোলন সংক্রমণের মতো বিভিন্ন সমস্যা হতে পারে। চিকিৎসকরা কোলন সংক্রমণের অন্যতম খাবার হিসাবে চিনিযুক্ত খাবারগুলি চিহ্নিত করেছেন। চিনিতে ক্যালোরি বেশি থাকে। তুলনায় পুষ্টিকর কোনও উপাদান থাকে না বললেই চলে। থাকলেও পরিমাণে কম।

প্রক্রিয়াজাত খাবার

বিশেষত তেল-মশলা জাতীয় ফ্যাট সম্পৃক্ত খাবার কোলনের জন্য খুবই ক্ষতিকর। এ ছাড়াও প্রক্রিয়াজাত বিভিন্ন খাবার যেগুলি সংরক্ষণের জন্য বেশ কিছু রাসায়নিক উপাদান ব্যবহার করা হয়। যেগুলি শরীরের জন্য একেবারেই উপকারী নয়। কোলন সংক্রমণ এড়াতে এই ধরনের খাবার না খাওয়াই ভাল।

অতিরিক্ত কফি পানের প্রবণতা

সারা দিনে এক কাপ কফি শরীরের জন্য ততটা ক্ষতিকর নয়। তবে কফির পানের নেশা কিন্তু শরীরে নানা রকম রোগ ডেকে আনতে পারে। শরীরে অধিক পরিমাণে ক্যাফিন প্রবেশ করার ফলে কোলন সংক্রমণের প্রবণতা বাড়তে পারে।

ছবি: সংগৃহীত

কোন খাবারগুলি খাবেন?

বিনস

ভিটামিন ই, বি এবং প্রোটিন সমৃদ্ধ বিনস কোলন ভাল রাখতে অত্যন্ত উপকারী। ফ্ল্যাভনয়েড উপাদান সমৃদ্ধ বিনস প্রদাহজনক রোগের বিরুদ্ধে লড়াই করে। বিনসে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ শরীরে ক্ষতিগ্রস্থ কোষগুলির নিরাময়ে সাহায্য করে।

তিসির বীজ

ডায়েটারি ফাইবার ও পুষ্টিকর উপাদান সমৃদ্ধ তিসির বীজ কোলনের সংক্রমণ এড়াতে বেশ উপকারী। এর ইনফ্ল্যামেটরি উপাদান কোলনের প্রদাহ কমাতে সাহায্য করে। কোলনে জমে থাকা বর্জ্য পদার্থ বার করে দিতে এবং হজমের সমস্যা দূর করতেও সক্ষম তিসির বীজ।

পেঁপে

কোষ্ঠকাঠিন্য, গ্যাসের সমস্যার মতো পেট সংক্রান্ত অনেক রোগেই পেঁপে খুব উপকারী। কোলন সংক্রমণ আটকাতে রোজের খাদ্যতালিকায় অনায়াসে রাখতে পারেন পেঁপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন