Health

Thyroid Symptoms: সারা বছরই ঠান্ডা লেগে থাকে? কোন রোগের লক্ষণ হতে পারে

পুরুষদের তুলনায় মহিলাদের থাইরয়েডের সমস্যা বেশি দেখা যায়। হঠাৎ করে অতিরিক্ত ওজন বেড়ে যাওয়াও থাইরয়েডের লক্ষণ হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২২ ০৬:৫৯
Share:

সারা বছরই অনেকেই ঠান্ডা লাগার সমস্যায় ভুগে থাকেন। ছবি: সংগৃহীত

পরিজনদের মধ্যে অনেকেইথাইরয়েডের সমস্যায় ভুগে থাকেন। তবে পুরুষদের তুলনায় মহিলাদের থাইরয়েডের সমস্যা বেশি দেখা যায়। যেকোনও রোগের ক্ষেত্রে যত আগে রোগের উপস্থিতি টের পাওয়া যায় ততই ভাল। এতে আগাম সতর্কতা নেওয়া সম্ভব।

Advertisement

থাইরয়েডের আগাম সতর্কতা নেবেন কোন লক্ষণগুলি দেখে?

ওজন বেড়ে যাওয়া

Advertisement

হঠাৎ করে অতিরিক্ত ওজন বেড়ে যাওয়াও থাইরয়েডের লক্ষণ হতে পারে। শরীরের বিপাক ক্রিয়ার সঙ্গে থাইরয়ে়ড গ্রন্থির একটি যোগসূত্র আছে। থাইরয়েড হলে বিপাক ক্রিয়াতেও তার বিভিন্ন প্রভাব পড়ে। ফলে বিপাক হারের মাত্রা যদি কমে যায় বা বেড়ে যায় তার প্রভাব পড়ে ওজনে।

হঠাৎ করে অতিরিক্ত ওজন বেড়ে যাওয়াও থাইরয়েডের লক্ষণ হতে পারে। ছবি: সংগৃহীত

ক্লান্তি

থাইরয়ে়ডের প্রাথমিক লক্ষণ হচ্ছে ক্লান্তি। থাইরয়েড হরমোন মূলত শরীরে শক্তির জোগান দেয়। আপনি যদি অতিরিক্ত ক্লান্তি অনুভব করেন, তাহলে তা থাইরয়েড হওয়ার লক্ষণ হতে পারে।

অতিরিক্ত ঠান্ডা লাগা

শীত বলে নয়। সারা বছরই অনেকেই ঠান্ডা লাগার সমস্যায় ভুগে থাকেন। এর একটি কারণ হতে পারে শরীরে যথেষ্ট পরিমাণ ক্যালোরি ঝরছে না। বরং শরীর ক্যালোরি সঞ্চয় করে রাখছে। যা থাইরয়েড হওয়ার লক্ষণ হিসাবে ধরা যেতে পারে।

চুল পড়া

থাইরয়েড হলে চুল ঝরা বেড়ে যেতে পারে। চুলের গোড়া দুর্বল হয়ে যাওয়ার জন্য অনেক ক্ষেত্রেই থাইরয়েডজনিত সমস্যা দায়ী।

ঋতুস্রাবের সমস্যা

অনিয়মিত ঋতুস্রাব থাইরয়েডের লক্ষণ হতে পারে। থাইরয়েডের কারণে ঋতুচক্রও বিঘ্নিত হতে পারে। ঋতুস্রাবের পরিমাণও কম হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন