Health

Health Tips for Older People: বয়স ৫০ পেরোতেই শারীরিক জটিলতা ভোগাচ্ছে? সুস্থ থাকতে খেতেই হবে যে তিনটি পানীয়

চিকিৎসকরা বয়স বাড়লে শরীরের প্রতি বাড়তি সচেতনতা নিতে বলেন। নিয়মিত শরীরচর্চা করার পরামর্শও দিয়ে থাকেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৪২
Share:

বয়স বাড়লে সুস্থ থাকতে খেতে পারেন কিছু পানীয়। ছবি: সংগৃহীত

বার্ধক্য অনিবার্য এবং স্বাভাবিক। তবে বয়স বাড়ার সঙ্গে মানসিক পরিবর্তনের পাশাপাশি শারীরিক নানা পরিবর্তন দেখা দেয়। আগের মতো কাজ করার ক্ষমতা বা উদ্দীপনাও হ্রাস পায় অনেকাংশে। কমতে থাকে রোগ প্রতিরোধ ক্ষমতাও। চিকিৎসকরা বয়স বাড়লে শরীরের প্রতি বাড়তি সচেতনতা নিতে বলেন। নিয়মিত শরীরচর্চা করার পরামর্শও দিয়ে থাকেন। চিকিৎসকের পরামর্শ মতো চলার পাশাপাশি বয়স বাড়লে সুস্থ থাকতে খেতে পারেন কিছু পানীয়। যেগুলি বছরের যেকোনও ঋতুতে শরীর রাখবে সুস্থ ও সতেজ।

Advertisement

বেদানার রস

অ্যান্টিঅক্সিড্যান্ট ও পলিফেনল সমৃদ্ধ বেদানা ক্যানসারের বিরুদ্ধে লড়াই করতে এবং রক্তচাপের মাত্রা কমাতে সাহায্য করে। এ ছাড়াও বয়স পঞ্চাশের কোঠা পার করার সঙ্গে হজমের সমস্যায় ভুগে থাকেন অনেকেই। বেদানা বয়সজনিত হজমের সমস্যার দ্রুত সমাধান করে।

Advertisement

ছবি: সংগৃহীত

গাজরের রস

প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ গাজরে রয়েছে উপকারী উপাদান লুটেইন। বয়স বাড়লে দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে যাওয়া, চোখ থেকে জল পড়া, ছানি পড়া, স্মৃতিশক্তি লোপ পাওয়ার মতো নানা সমস্যা দেখা দেয়। গাজর চোখ এবং মস্তিষ্কের বিভিন্ন সমস্যা দূরে রাখতে সাহায্য করে। একটি গবেষণায় প্রমাণিত যে গাজরের বিটা ক্যারোটিন উপাদান ক্যানসারের ঝুঁকি কমায়।

বিটের রস

বিটের নাম শুনলে নাক সিঁটকোন অনেকেই। তবে বয়স বাড়ার সঙ্গে হ্রাস পাওয়া প্রতিরোধ শক্তিকে শক্তিশালী করে তুলতে বিট অপরিহার্য। রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে এবং রক্তনালীগুলি সুস্থ রাখে বিট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন