Bone Health

৩ খাবার: কম বয়সে হাড় ক্ষয়ে যাওয়ার কারণ হয়ে উঠতে পারে

কম বয়স থেকেই হাড়ের যত্ন নেওয়া শুরু করা প্রয়োজন। হাড়ের যত্ন নেয় এমন খাবার বেশি করে খেতে হবে। সেই সঙ্গে হাড় ক্ষয়ের জন্য দায়ী, এমন কিছু খাবার খাওয়া থেকেও দূরে থাকার কথা বলেন চিকিৎসকরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৪২
Share:

কমবয়স থেকেই যদি হাড় কমজোড়ি হয়ে পড়ে, তা হলে মুশিকল। প্রতীকী ছবি।

বয়স বাড়লে যে সমস্যাগুলি হানা দেয় জীবনে, হাঁটুর ব্যথা তার মধ্যে অন্যতম। উঠলে বসতে পারছেন না, আবার বসলে উঠতে পারছেন না— বাড়িতে বয়স্ক কোনও সদস্য থাকলে এ দৃশ্য নতুন নয়। আর্থরাইটিস হলেও এমন হতে পারে। ক্যালশিয়ামের ঘাটতি, অনিয়মিত খাওয়াদাওয়া, নিয়মিত শরীরচর্চার অভাব— এই কারণগুলির জন্যই মূলত হাড়ের ক্ষয় হতে শুরু করে। কমবয়স থেকেই যদি হাড় কমজোড়ি হয়ে পড়ে, তা হলে মুশিকল। হাড়ের যত্ন নিতে ক্যালশিয়াম অন্যতম হাতিয়ার। তাই বার্ধক্যে সুস্থ থাকত চিকিৎসকরা বলেন, এখন থেকেই হাড়ের যত্ন নেওয়া শুরু করা প্রয়োজন। হাড়ের যত্ন নেয় এমন খাবার বেশি করে খেতে হবে। সেই সঙ্গে হাড় ক্ষয়ের জন্য দায়ী, এমন কিছু খাবার খাওয়া থেকেও দূরে থাকার কথা বলেন চিকিৎসকরা।

Advertisement

হাড়ের যত্ন নিতে ক্যালশিয়াম অন্যতম হাতিয়ার। প্রতীকী ছবি।

হাড়ের ক্ষয়ের জন্য দায়ী কোন খাবারগুলি?

প্রাণীজ প্রোটিন

Advertisement

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রাণীজ প্রোটিন অপরিহার্য। পুষ্টিবিদরাও রোজের পাতে মাছ, মাংস, ডিম রাখতে বলেন। প্রয়োজনের অতিরিক্ত এই ধরনের খাবার খাওয়ার অভ্যাস কিন্তু হাড় ক্ষয়ের কারণ হয়ে উঠতে পারে।

নুন

শুধু উচ্চ রক্তচাপ নয়, হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে কাঁচা নুন খাওয়ার অভ্যাস কমাতে হবে। সরাসরি হাড়ের উপর প্রভাব ফেলা ছাড়াও নুন কিন্তু ক্যালশিয়ামের পরিমাণও কমিয়ে দিতে পারে। তাই বেশি নুন খাওয়ার অভ্যাস থাকলে তা বন্ধ করা প্রয়োজন। রান্নাতেও বেশি নুন দেবেন না।

কফি

অফিসে কাজের ফাঁকে হঠাৎই শুরু হল মাথা যন্ত্রণা। নিমেষে মাথার যন্ত্রণা কমাতে কফির ভূমিকা অনেকেই স্বীকার করেন। কিন্তু এতে থাকা ক্যাফিন হাড়ের সমস্যার কারণ হতে পারে। কম বয়সে হাড় ক্ষয়ের ঝুঁকি কমাতে বেশি কফি না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন