Yoga for Strengthen Knee

৩ যোগাসন: নিয়মিত করলে জোর বাড়বে হাঁটুর

হাঁটু সংক্রান্ত নানা সমস্যায় অনেকেই ভুগছেন। এই সমস্যার সমাধান করতে চাইলে রোজ নিয়ম করে করতে হবে ৩টি আসন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ১৬:০২
Share:

হাঁটুর সমস্যায় ভুগে থাকেন থাকেন অনেকেই। প্রতীকী ছবি।

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে হাঁটুর জোর ক্রমশ কমতে থাকে। কম বয়সে তেমন কোনও সমস্যা না হলেও একটা বয়সের পর নারী-পুরুষ উভয়েই হাঁটুর সমস্যায় ভুগে থাকেন। তার জন্য অবশ্য ওজন অনেকটাই দায়ী। ডায়েট করে ওজন কমানোর পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। কিন্তু তাতেও ফল না মিললে হাঁটুর অস্ত্রোপচার করা ছাড়া উপায় থাকে না। কিন্তু সেটাও বেশ ঝুঁকির। তবে নিয়মিত কিছু যোগাসন করলে কিন্তু এই সমস্যা নিয়ন্ত্রণে রাখা যায়।

Advertisement

দণ্ডাসন

এই আসনটি করতে পা ছড়িয়ে সোজা হয়ে বসুন। পিঠ যেন টান টান হয়ে থাকে। দুই হাত রাখুন দেহের দু’পাশে। পায়ের পাতা টেনে রাখুন ভেতরের দিকে। এই অবস্থায় ১০ সেকেন্ড থাকুন। তার পর ছেড়ে দিন। এই ভাবে প্রথমে ১০ সেকেন্ড দিয়ে শুরু করে, পরে ৪০ সেকেন্ড পর্যন্ত ধরে রাখার চেষ্টা করুন।

Advertisement

পশ্চিমত্তনাসন

প্রথমে সামনের দিকে পা ছড়িয়ে বসুন। হাঁটু ভাঙলে কিন্তু একেবারেই চলবে না। এ বার গভীর শ্বাস নিয়ে কোমরের অস্থিসন্ধি থেকে শরীরটা টেনে সামনের দিকে ঝুঁকতে চেষ্টা করুন। এ বার দুটি হাত পায়ের পাতার পিছন দিক থেকে ধরে রাখুন। শরীর যতটুকু সামনের দিকে আসতে পারে, ততটুকুই আনার চেষ্টা করুন। প্রথম দিনেই বেশি চাপ দেবেন না।

উৎকটাসন

প্রথমে সমস্থিতির মতো অবস্থানেই দাঁড়ান। তার পর হাঁটু ভেঙে, কোমর সামান্য ঝুঁকিয়ে, শরীরকে চেয়ারের মতো অবস্থায় রাখুন। দুই হাত মাথার উপর তুলে নমস্কার করার ভঙ্গিতে রাখুন। প্রথমে বেশি ক্ষণ না পারলেও ৫ বার করে ৩০ সেকেন্ড পর্যন্ত ধরে রাখার চেষ্টা করুন। তাতেই সুফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন