Diabetes Control in Summer

গরমে শরীরচর্চায় অনীহা? তার বদলে আর কী কী করলে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবিটিসের মাত্রা?

গরমে ডায়াবেটিকদের বাড়তি কিছু সতর্কতা নিয়ে চলতে হবে। নির্দিষ্ট সময় অন্তর অন্তর রক্তের শর্করার মাত্রা মাপার পাশাপাশি আর কী কী করতে হবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১৭:৩২
Share:

গরমে ডায়াবিটিস রোগীরা কী ভাবে শরীর চাঙ্গা রাখবেন? ছবি: শাটারস্টক

গরম যত বাড়ছে, ততই বাড়ছে অস্বস্তি। কিন্তু সাধারণ মানুষের তুলনায় ডায়াবিটিস রোগীদের জন্য এই সময়টি আরও বেশি কঠিন। বিশেষ করে গরমকালে শরীরচর্চায় অনীহা, শারীরিক কসরত কম করা, আম-জাম-লিচুর প্রতি ঝোঁক— এই সব কারণে ডায়াবিটিসের রোগীদের রক্তে শর্করার মাত্রা আরও বেড়ে যায়। সঙ্গে যুক্ত হয় জলের ঘাটতি।

Advertisement

ডায়াবিটিস রোগীদের জন্য গরমকাল খুবই বিপজ্জনক হতে পারে। শহরের এক বেসরকারি হাসপাতালের চিকিৎসক, এমকে মুখোপাধ্যায় বলেন, ‘‘জীবনশৈলীতে স্বাস্থ্যকর বদল না আনলে ডায়াবিটিসকে নিয়ন্ত্রণে রাখা মুশকিল। গরমের মরসুমে খাওয়াদাওয়ায় অনিয়ম, নিয়মিত রক্তের শর্করার মাত্রা না মাপার ফলস্বরূপ অনেকের রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। তাই এই সময়ে ডায়াবেটিকদের বাড়তি কিছু সতর্কতা নিয়ে চলতে হবে। নির্দিষ্ট সময় অন্তর রক্তের শর্করার মাত্রা মাপার পাশাপাশি খাওয়াদাওয়া ও রোজের কিছু অভ্যাসেও বদল আনতে হবে।’’

ডায়াবেটিকরা এই রোগকে নিয়ন্ত্রণ করার পাশাপাশি কী ভাবে গরমের মোকাবিলা করবেন?

Advertisement

১) বেশি করে জল খেতে হবে: সুস্থ মানুষের তুলনায় ডায়াবিটিস রোগীদের ‘ডিহাইড্রেশন’-এর ঝুঁকি অনেকটাই বেশি। জলের ঘাটতি তৈরি হলে শর্করার ভারসাম্য যেমন বিগড়ে যায়, তেমনই বিগড়ে যায় বিভিন্ন খনিজ পদার্থের ভারসাম্যও। তাই ঘন ঘন জলপান করা আবশ্যিক। তবে বেশি নরম পানীয় কিংবা চা-কফি পান করা উচিত নয়। এতে জলশূন্যতার ঝুঁকি আরও বেড়ে যায়।

গরমে বাড়ির ভিতরেই শরীরচর্চা করার অভ্যাস করুন। ছবি: শাটারস্টক

২) হালকা ব্যায়াম করতে হবে: গরমকালে শরীরচর্চা করা সত্যিই অসুবিধাজনক। বিশেষ করে বাইরে হাঁটাহাঁটি করা অত্যন্ত শ্রমসাধ্য বিষয় হয়ে ওঠে এই সময়। তাই চেষ্টা করুন বাড়ির ভিতরেই শরীরচর্চা করার। ১৫ মিনিট সময় বার করে যোগাসন, স্ট্রেচিং করতে পারেন। সুতরাং যতই আলস্য আসুক, অল্পবিস্তর শরীরচর্চা করতেই হবে।

৩) সঠিক ডায়েট মেনে চলা: গরমে অনেক সময়েই খাওয়াদাওয়ায় অনীহা দেখা দেয়। কিন্তু ডায়াবিটিস রোগীদের শরীরে শক্তি সরবরাহকারী ম্যাক্রোনিউট্রিয়েন্টগুলির মধ্যে ভারসাম্য বজায় রাখা অত্যন্ত জরুরি। রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফ্যাট। একবারে না খেতে ইচ্ছা করলে বার বার অল্প পরিমাণে খাওয়া যেতে পারে। এ সময়ে তেল-মশলা জাতীয় খাবার এড়িয়ে চলাই বিচক্ষণতার কাজ। পাশাপাশি, বেশি খেতে হবে ফাইবার সমৃদ্ধ খাবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন