Dry Fruits

৩ টোটকা: ফ্রিজে না রেখেও শুকনো ফল, বাদাম, নানা রকম বীজ ভাল থাকবে, তেলচিটে গন্ধ হবে না

ড্রাই ফ্রুটস, বাদাম, বীজ বাইরে রাখলে প্রথম দিকে ভাল থাকলেও পরে কেমন যেন একটা গন্ধ হয়ে যায়। রোদে দিয়ে, ফ্রিজে রেখেও সেই গন্ধ দূর করা যায় না কোনও মতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১২:৩৩
Share:

শুকনো ফল, বাদাম এবং বীজ বেশি দিন ভাল থাকবে কী ভাবে? ছবি- সংগৃহীত

প্রতি দিন সকালে জলে ভেজানো শুকনো ফল খান বাড়ির সকলে। প্রোটিন, ভিটামিন, স্বাস্থ্যকর ফ্যাট এবং বিভিন্ন প্রয়োজনীয় খনিজ রয়েছে বাদাম, শুকনো ফলে। নিয়মিত খেলে নাকি হার্ট, হাড়ের স্বাস্থ্য ভাল থাকে। তাই খাবারের তালিকায় পুষ্টিবিদেরাও নিয়মিত কিছু শুকনো ফল, বীজ রাখার পরামর্শ দেন। তাই অনলাইনে বেশ ভাল ছা়ড় দিচ্ছে দেখে পরিমাণে অনেকটা অর্ডার করে ফেলেছেন?

Advertisement

কিন্তু সমস্যা হল অতটা জিনিস রাখা নিয়ে। প্রথম দিকে ভাল থাকলেও পরে দিকে কেমন যেন একটা গন্ধ হয়ে যায়। রোদে দিয়ে, ফ্রিজে রেখেও সেই গন্ধ দূর করা যায় না কোনও মতে। বাড়ির কেউই খেতে চায় না। কোনও কিছুর সঙ্গে মিশিয়ে যে খাবেন, তারও উপায় থাকে না। এমন তেলচিটে গন্ধ, যে সব ছাপিয়ে বেরিয়ে পড়ে। শেষমেশ ফেলে দেওয়া ছাড়া আর অন্য উপায় থাকে না। তবে এর থেকে মুক্তির উপায় আছে। সামান্য কয়েকটি বিষয় মাথায় রাখলেই শুকনো ফল, বাদাম, বীজ ভাল থাকে দীর্ঘ দিন।

শুকনো খাবার বায়ুরোধী কাচের কৌটোতে রাখাই শ্রেয়। ছবি- সংগৃহীত

১) পাত্র নির্বাচন

Advertisement

যে কোনও জিনিস ভাল রাখার শর্ত হল সংরক্ষণ। অর্থাৎ কী ধরনের পাত্রে সেই সব জিনিস রাখা হচ্ছে তার উপর নির্ভর করে সেগুলি কত দিন পর্যন্ত ভাল থাকবে। এই ধরনের শুকনো ফল ভাল রাখতে বায়ুরোধী (এয়ারটাইট) কৌটো ব্যবহার করাই ভাল।

২) ঠান্ডা জায়গায় রাখুন

খাবার জিনিস হেঁশেলে রাখাই দস্তুর। তবে বাড়ির অন্যান্য অংশের চেয়ে সেখানে গরমের পরিমাণ বেশি। অতিরিক্ত তাপ, রান্নার ধোঁয়া ইত্যাদি লাগলে শুকনো ফল আর্দ্র হয়ে যেতে পারে। তাই সেগুলি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। শুকনো ফল বেশি দিন ভাল রাখতে হলে সেগুলি তুলনামূলক ঠান্ডা, অন্ধকার জায়গায় রাখা উচিত।

৩) শুকনো খোলায় ভেজে রাখুন

বেশি দিন ভাল রাখার জন্য বাদাম, বিভিন্ন রকম বীজ অনেকেই শুকনো খেলায় ভেজে রাখেন। এই পদ্ধতিতেও দীর্ঘ দিন পর্যন্ত শুকনো খাবার ভাল রাখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন