Sweaty Hands and Feet

মোজা না পরেও পায়ের তলা ঘামছে? সমস্যা থেকে মুক্তি পেতে পারেন তিন উপায়ে

গরমকালে ঘাম হওয়া স্বাভাবিক। কিন্তু হাতের তালু বা পায়ের পাতা ঘামে সারা বছরই। এই সমস্যা থেকে মুক্তির কোনও উপায় আছে কি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ২০:৫৮
Share:

ছবি: প্রতীকী

প্রাক বর্ষার বৃষ্টি শুরু হলেও ভ্যাপসা গরম পুরোপুরি যায়নি। গরমে নাজেহাল পরিস্থিতি থেকে মাঝেমধ্যে রেহাই মিললেও পায়ের পাতা বা হাতের তালুর ঘাম শুকোচ্ছে না কোনওমতে। এ নিয়ে সমস্যারও শেষ নেই। অসাবধানে ঘামে ভিজে হাত থেকে জিনিস ফসকে প়ড়ে যাচ্ছে। দিনের বেশির ভাগ সময়ে ঘামে ভেজা পায়ে জুতো পরে থেকে সে আরও এক বিড়ম্বনা। অনেকেই এমন সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। শারীরিক কোনও সমস্যা থাকলে ঘাম বেশি হয় অনেকের। তবে তা শুধু হাত-পায়ের পাতা মধ্যে সীমাবদ্ধ থাকে না। কী করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে?

Advertisement

ছবি: প্রতীকী

সমস্যা থেকে মুক্তি পেতে কী কী করবেন?

Advertisement

১) পরিচ্ছন্নতা বজায় রাখুন

ঘাম নিয়ন্ত্রণ করা মুশকিল। তবে পরিচ্ছন্নতা তো বজায় রাখাই যায়। হাত বা পায়ের পাতায় ঘাম যাতে জমে না থাকে, তার জন্য বার বার জল দিয়ে ধুয়ে নিতে হবে। সঙ্গে অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবান ব্যবহার করতে পারলে আরও ভাল। তবে হাত, পা ধোয়ার পর শুকনো করে মুছে ফেলতে হবে।

২) অ্যান্টিপার্সপিরেন্ট ব্যবহার করুন

বাহুমূলের ঘাম নিয়ন্ত্রণ করতে এবং তার দুর্গন্ধ দূর করতে সুগন্ধি ব্যবহার করেন অনেকেই। বিশেষজ্ঞরা বলছেন, এই সুগন্ধি কিন্তু হাতে বা পায়ের তলায় ব্যবহার করা যায়। ঘুমোতে যাওয়ার আগে, জুতো পরার আগে অ্যান্টিপার্সপিরেন্ট ব্যবহার করলে ঘাম কম হয়।

৩) হাওয়া চলাচল করে এমন জুতো পরুন

অনেক সময়ে পা-বন্ধ জুতো পরলেও অস্বাভাবিক ভাবে পায়ের পাতা ঘামে। চামড়ার, ক্যানভাসের বা সিন্থেটিক কোনও জিনিস দিয়ে তৈরি জুতো পরলে, পা ঘামার আশঙ্কা অনেক বেশি। নাইলনের বদলে সুতির মোজা পরার অভ্যাস করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন