Food Habits

ভাতের সঙ্গে লেবু না হলে চলে না? সঙ্গে কোন খাবার খেলে পেটের সমস্যা বাড়বে?

দুয়ারে বসন্ত। এই সময় ভাইরাল সংক্রমণের ঝুঁকি এড়াতে ডায়েটে বেশি করে টকজাতীয় ফল রাখতেই হবে। তবে সাইট্রাস জাতীয় ফলের সঙ্গে কিছু খাবার কিন্তু ভুলেও খাওয়া যাবে না, তাতে হিতে বিপরীত হতে পারে। জেনে নিন, কোন কোন খাবার রয়েছে তালিকায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১৮:৩০
Share:

লেবুর সঙ্গে ভুলেও খাবেন না কোন খাবার? ছবি: সংগৃহীত।

শরীর ফিট রাখতে চিকিৎসকেরা নিয়ম করে ফল খাওয়ার পরামর্শ দেন সকলকেই। বয়স আট হোক বা আশি, ডায়েটে ফল রাখা চাই-ই চাই। দুয়ারে বসন্ত। এই সময় ভাইরাল সংক্রমণের ঝুঁকি এড়াতে ডায়েটে বেশি করে টকজাতীয় ফল রাখতেই হবে। এই গোত্রের ফলে ভিটামিন সি বেশি পরিমাণে থাকে, যা শরীরের প্রতিরোধশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। তবে সাইট্রাস জাতীয় ফলের সঙ্গে কয়েক রকমের খাবার কিন্তু ভুলেও খাওয়া যাবে না, তাতে হিতে বিপরীত হতে পারে। জেনে নিন, কোন কোন খাবার রয়েছে তালিকায়।

Advertisement

দুধ: টক ফলের সঙ্গে দুধ বা দুগ্ধজাত কোনও খাবার না খাওয়াই শ্রেয়। কমলালেবু, আনারস, আমলকির মতো সাইট্রাস জাতীয় ফলের সঙ্গে দই, দুধ খাওয়া উচিত নয়। সাইট্রাস জাতীয় ফল আর দুগ্ধজাত খাবারে থাকা প্রোটিন পেটের সমস্যার কারণ হতে পারে। এই থেকে অনেকের বদহজমও হতে পারে।

প্রোটিন সমৃদ্ধ খাবার: শরীরে প্রোটিনের পরিমাণ কমে গেলে নানা শারীরিক সমস্যা দেখা দিতে শুরু করে। তাই প্রোটিন সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া জরুরি। তবে সাইট্রাস জাতীয় ফলের সঙ্গে প্রোটিনযুক্ত খাবার না খাওয়াই শ্রেয়। ফলের শর্করা প্রোটিনের সঙ্গে শরীরে প্রবেশ করে হজমের গোলমাল বাধায়।

Advertisement

দইয়ের সঙ্গে যে কোনও সাইট্রাস জাতীয় ফল শরীরে টক্সিনের পরিমাণ বৃদ্ধি করে। ছবি: সংগৃহীত।

দই: পাতিলেবু বলে নয়, দইয়ের সঙ্গে যে কোনও সাইট্রাস জাতীয় ফল শরীরে টক্সিনের পরিমাণ বৃদ্ধি করে। এর ফলে অ্যালার্জির সমস্যা দেখা দেয়। সেই সঙ্গে মাথাব্যথা, শ্বাসকষ্টের মতো সমস্যাও দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন