Weight Loss Recipes

৩ ধরনের চাট: পুজোর আগে পেটের মেদ ঝরাতে ডায়েটে রাখতে পারেন

ওজন ঝরাতে গেলে কার্বোহাইড্রেটের পরিমাণ কমিয়ে প্রোটিনের খেতে হয় বেশি করে। কিন্তু মাছ, মাংস ছাড়া কী ধরনের খাবারে প্রোটিনের পরিমাণ বেশি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৩ ১৯:০১
Share:

— প্রতীকী চিত্র।

পুজোর আগে শরীরের বাড়তি মেদ ঝরানো নিয়ে চিন্তায় পড়েছেন। কাজের ফাঁকে কেনাকাটা করতে শুরু করেছেন টুকটাক করে। কিন্তু মুশকিল হল বাইরে বেরোলেই উল্টোপাল্টা খাবার খেয়ে ফেলছেন। ডায়েট করা মানেই যে ভাল খাবার খাওয়া বন্ধ করে দিতে হবে এমনটা নয়। তবে, বুদ্ধি করে খাবার নির্বাচন করলে স্বাদ এবং স্বাস্থ্য— দুই-ই বজায় থাকতে পারে।

Advertisement

ওজন ঝরাতে প্রোটিন ভরপুর কী কী খাবার রাখা যেতে পারে ডায়েটে?

১) বাদামের চাট

Advertisement

বাদামে যে ধরনের ফ্যাট রয়েছে তা হার্টের স্বাস্থ্যের জন্য যথেষ্ট ভাল। এ ছাড়াও বাদামে যথেষ্ট পরিমাণে প্রোটিনও থাকে। ভাজা বা জলে ভেজানো চিনাবাদামের সঙ্গে সেদ্ধ আলু, শসা, টোম্যাটো কুচি মিশিয়ে নিন। উপর থেকে ছড়িয়ে দিন লেবুর রস, সামান্য নুন। দিতে পারেন ধনে পাতা, লঙ্কা কুচিও। ঘুরতে-ফিরতে এই ধরনের মুখরোচক চাট খেলে পেট যেমন ভর্তি থাকে, তেমন ফাইবার এবং প্রোটিনে ভরপুর এই চাট স্বাস্থ্যেরও খেয়াল রাখে।

২) স্প্রাউট চাট

ছোলা, বাদাম, মুগ, কড়াইশুঁটি, ভুট্টা বা বিন্‌সজাতীয় দানা ভিজিয়ে প্রথমে তা থেকে কল বার করে নিন। তার পর এই অঙ্কুরিত দানাগুলি ভাল করে জলে ধুয়ে তার সঙ্গে মেশাতে পারেন সেদ্ধ আলু, শসা, টোম্যাটো। উপর থেকে লেবুর রস, সামান্য নুন, জিরে গুঁড়ো মিশিয়ে নিন। চাইলে বেদানাও মেশানো যায়। ভিটামিন সি, ফাইবার-সমৃদ্ধ খাবারটি উদ্ভিজ্জ প্রোটিনের উৎস। স্বাদেও ভাল এবং ওজন ঝরাতে গেলে এই প্রোটিন যথেষ্ট উপযোগী।

৩) পোহা চাট

একই ভাবে চিঁড়ে দিয়েও বানিয়ে ফেলা যায় রকমারি চাট। ক্যালোরি এবং কার্বোহাইড্রেটের পরিমাণ অনেকটাই কম। এক প্লেট পোহা চাটে ফ্যাটের পরিমাণ ২৩ শতাংশ। ফাইবারের পরিমাণ ২.৫ শতাংশ, আয়রনের পরিমাণ ২.৬ শতাংশ এবং পটাশিয়ামের পরিমাণ ৫ মিলিগ্রাম। এগরোল, চাউমিনের বদলে পুজোর কেনাকাটা করার ফাঁকেই টুকটাক মুখ চালানো যেতে পারে এই সব চাট খেয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন